Thursday, December 15, 2016

ইউক্যাল্পিটাস

ইউক্যাল্পিটাস
............. ঋষি
======================================
জানি মাঝে মধ্যে দোলা দেয়
সামনে ইউক্যাল্পিটাসের পাতায় মোড়া  রাস্তা
আসলে আমার নিজস্ব কোনো বাগান নেই
নেই কোনো ছেলেবেলার স্মৃতি ,মায়ায় ঢাকা উঠোন
তাই মাঝে মাঝে আমার এই রাস্তাকে মা মনে হয়
আর ফাঁকা রাস্তায় আমার জীবন এই গাছটা

আমার তেমন কোন অভাব বোধ ও নেই
শুধু মনে ভিতর একটা পাঁচিল দেওয়া বাগান ,স্বপ্নের সবুজ।
মাঝে মাঝে পাঁচিলে পায়রা এসে বসে
বাকুম বাকুম কত কথা আমার সারা বেলা ,সময়ের  ফাঁকে।
তারপর উড়ে চলে যায়
আমি জানি উড়ে যাবে ,আসলে উড়ে যেতে হয়।
তখন আমি আকাশ
আমার গভীর নীল চোখে তখন আমি কোনো ছেলেবেলার কাব্য।
আসলে সময়ের হয়ে মানুষ কখন থামতে শেখে নি
কারণ প্রতিটা  থেমে থাকা মৃত্যুর নামান্তর।

জানি মাঝে মধ্যে দোলা সামনে
সামনের এই ইউক্যাল্পিটাস গাছটাকে আমার জ্বালানি মনে হয়।
দাউ দাউ আগুন জ্বলে বুকে
এই উত্তরে শীতল হাওয়ায় সেই উত্তরে ওমে আমি স্থিমিত।
তাই মাঝে মাঝে আমার গাছটাকে হিংসা হয়
হয়তো তখন তার শুকনো পাতাগুলো আমার চোখ এড়িয়ে যায়।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...