Friday, December 23, 2016

নিয়মিত দেখা

নিয়মিত দেখা
............ ঋষি
============================================

বেশতো  দেখা হয় তোর আমার রোজ
সেই চেনা পাড়ার মোড়ে।
একলা দাঁড়ানো রৌদ্র আমারদের চেনে ,চেনে সেখানকার মাটি
আমি যেমন চিনি তোকে ,তোর গলার শব্দ আর বাউল বাতাসে।
 আজও চেনা রৌদ্র গা ঝাড়া দিয়ে ক্রমশ সরতে থাকে
শর্ত মতো রৌদ্র  একলা আসে আমার কাছে প্রতি রাতে।

আমার সারা শরীরে তখন রৌদ্রের তাপ
চেনা লোকেরা ভুল করে আমার জ্বর।
সময় বদলায় প্রতিদিন
তোর চেনা গলার স্বর ,তোর গভীর সে চোখ ,গভীর আহবান
আমাকে কাছে ডাকে ,খুব কাছে।
তারপর ঝুপ করে সব অন্ধকার
নিয়ম মতো আমি হাতড়াতে থাকি স্পর্শ।
তারপর কখন যেন সব শান্ত
ঘুম ভাঙে মুখের উপর আমার রৌদ্র।

নিয়ম করে সময় মতো রোজ দেখা হয় তোর আমার
আমার তোর ভাবনারা হাঁটতে থাকে  হাত ধরাধরি করে।
ডুবন্ত সূর্য র শেষ রাঙা আলো তেরছা হয়ে পরে  পৃথিবীর মাটিতে
 ছায়ারা আরো প্রলম্বিত হয় । আরো কিছুক্ষণ পরে ছায়ারাই থাকবে।
হারিয়ে যাবি তুই রোজকার মতো
কিন্তু ফিরে আসবি দেখা হওয়া তোর আমার।

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...