Sunday, December 11, 2016

মানুষের মুখ

মানুষের মুখ
.............. ঋষি
=========================================
এই ব্যস্ত শহরে তোমার আমার মুখ
সদা ব্যস্ত কবিতা নয়।
আমি কার কথা ভাবি, কার কথা লিখি
সেটা শুধু কল্পনা।
কিন্তু মানসিকতায় মানুষের আঁশটে গন্ধ
আর পাশের বাড়ির দড়িতে দেওয়া শুকোতে চাওয়া ব্রা।

সব কাজের শেষে বেলা শেষ হয়ে গেলে
একঘেয়ে হয়ে যায় সব।
তখন হৃদয়ের কার্নিশে জন্মানো সব প্রাচীন পর্ব
বাঁচার জন্য আরো অক্সিজেন চায়.
তখন নিজের রাইটিং ডেস্কে বসে  অন্তরঙ্গ টাইমটেবিল
আমার কবিতার পাতায় এক বস্তা ভাবনা।
চলতে থাকে আর চলে যায়
পৃথিবীতে কিছুই আনডিলিটেড  নয় কিন্তু কিছু অভ্যন্তরীন আনডিলিটেড।
ভাবনার মোচড়ে ,ওয়ানের গ্লাসে তখন নেশা
আর রিডিং ল্যাম্পের তলায়
ছায়া ছায়া আরো অস্থির আমার কবিতা।

এই ব্যস্ত শহরে তোমার আমার মুখ
সদা ব্যস্ত দিনগুলো ভিখিরী।
আমরা সবার কাছ থেকেই চলে যাই
এমনকি আমরা আমাদের কাছ থেকেও চলে যাই অনেক দূর।
কিন্তু মানুষের মানসিকতা বদলায় না
বদলায় শুধু মানুষের মুখ।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...