Thursday, September 10, 2020

হেডলাইন

 



হেডলাইন 

... ঋষি 


মুখ লুকিয়ে রাখবে বলে ছদ্মবেশ নিল যে মেয়েটি

তাকে আমি চিনি ,

তার বুকের ভিতর কাঁচের বয়ামে বন্ধ প্রজাপতিগুলোকে 

আমি আয়নায় দেখেছি ,

দুঃখ আসে নি তার জন্য 

ফিরে এসেছে আমার গোধূলিবেলায় একলা শহর 

 সেই মেয়েটা আমি দেখেছি শহরের কোনো অজানা বাস স্ট্যান্ডে। 

.

আগুনের তাতে হাত সেঁকে নিচ্ছে মানুষ

শহরের ছোট ছোট গর্তে ব্যস্ত হয়ে যাচ্ছে মানুষের ছোট আনন্দগুলো ,

শ্মশানে  ডোম তুলছে ঘেমো শরীর মৃত উত্তাপ 

অথচ মৃতদের আঙ্গুলগুলো  দিচ্ছে আগুন। 

শহরের কোনো ডিনার টেবিলে তোলা হচ্ছে ঝলসানো পাখি 

পাখিটি ঝলসে উঠেছিল সংসারে আসার আগে 

সংসার গিলছে 

গিলছে পাখি  

.

সামান্য দামে বিক্রি হওয়া মুখোশ ওয়ালার স্বপ্ন 

দেওয়া টাঙানো ,

আমি সেই মেয়েটাকে চিনি মুখোশ ছাড়া,

যে নিজের ঘরের খোঁজে হন্য হয়ে ঘর খোঁজে শহরের মুখোশওয়ালার ঘরে। 

সেই মেয়েটা একলা দাঁড়িয়ে অজানা বাস স্ট্যান্ডে 

অপেক্ষা করে গন্তব্যের। 

.

আমার শহরে একটা নদী আছে 

একবার মরে যাবার আগে সেই মেয়েটাকে আমি জড়িয়ে ধরবো  ,

জড়িয়ে ধরবো  নিয়মের ডিনারে সার্ভ হওয়া সেই পাখিটাকে 

নেশার চোখে। 

আসলে নেশা ছাড়া তাকে ছোঁয়ার স্পর্ধা আমার নেই 

স্পর্ধা নেই বয়ামের প্রজাপতিগুলোকে  আকাশ দেবার। 

তাই মাঝে মাঝে অসহ্য আমি 

এই শহরে বড় কোনো বিজ্ঞাপনী বোর্ডে পড়ে ফেলি 

লুকোনো হেডলাইন  

সেই মেয়েটাকে আমি ভালো রাখতে পারি নি। 


No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...