Thursday, September 10, 2020

একলা বৃষ্টি

 


একলা বৃষ্টি 

... ঋষি 


বৃষ্টি পড়ছে ওখানে

আমি জানি ,আমাকে জানতে হয় সময়ের তাপমাত্রা 

খুব কালো করে আকাশ ঢেকেছে মেঘ

কিন্তু এ মেঘে বৃষ্টি,,, হবে না। 

সময় কই 

বৃষ্টি চিরকাল মেঘেদের সই 

আমার তো আর মেঘ হওয়া হলো না এ জীবনে। 

.

আমার এখানেও বৃষ্টি হয় চলন্তিকা 

রং ছাড়া ,গন্ধ ছাড়া বৃষ্টি। .......ডিসগাস্টিং ,অনবরত। 

তুমি কোথায় থাকো চলন্তিকা? 

বৃষ্টির কি ঘর থাকে ?

সে তো শুধু মানুষের ভাবনায় অদ্ভুত এক স্বপ্নিল উপলব্ধি। 

সত্যি কি তাই ?

তোমার ঘর আমার সাথে মিশে গেছে ,,,,,ঘর বদল।  

.

ঘরে তো থাকা হয় না কোনোদিন আমার 

আমার তো হৃদয়ের গভীরে পুকুরে বাস ,স্মৃতিতে বাস 

শহরের চ্যাটচ্যাটে চেতনায় মানুষ কৃত অন্ধকারে আমি থাকি

চিরকাল। 

সে হোক না বৃষ্টির ছাতা 

কিংবা শীতের কমলালেবু  অথবা তোমার সেই চোখ 

যা আমাকে ডাকে 

বলে ঘরে আয় বাউন্ডুলেপনায় জীবন কাটে না। 

দুপাশে নদী ,সময়ের ঘরদোর 

সারা শহর হারিয়ে যায় বসন্তের সাথে নির্দ্বিধায় চুক্তিতে 

অথচ আমি নিরুদ্দেশ 

আমি বানভাসি তোমার বুকের প্লাবনে খয়েরি রঙের তিলে। 

.

বৃষ্টি পড়ছে ওখানে 

আমি তোমাকে শুনতে পাচ্ছি মনের গভীরে নিরিবিলি জীবনে। 

এই বৃষ্টি চিরকাল 

কথা বলতে ইচ্ছে করছে ,

হাতের মুঠো ফোন ইশারায় তোমার সেই আদিম গন্ধ। 

শুনতে পারছো আমায় ?

কন্ঠ পেলে মুখোমুখি বসা যায় ? 

গভীরে গভীরে দুঃখকে ছোঁয়া যায়?

আমার একলা মেঘে। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...