Thursday, September 17, 2020

খোঁয়াড়




খোঁয়াড়
... ঋষি 
 
আমি আয়নার সামনে দাঁড়িয়েছে
আমার মাথায়  মহিষের মাথা, দুটো সিং আর দুর্বলতা,
আমি মায়ের কাছে গিয়ে  দাঁড়িয়েছি 
আমার সারা গায়ে কালো, কালো লোম, 
বাবা বলতেন 
ধর্মের ষাঁড় তোকে দিয়ে কিছু হবে না। 
.
ঘুম ভাঙলো সকালে
দেখি ভাই রেডিও স্যিগনাল ধরে অক্সিজেন নিচ্ছে পৃথিবীর, 
কিন্তু আমি তো  পৃথিবীর গায়ে খিদে  গন্ধ পায় চিরকাল 
সে যে আরও মারাত্নক। 
আমি উঠে গেছি রান্নাঘরে মায়ের কাছে
কারন মায়ের গায়ে কেন জানি ভাতের ফ্যানের গন্ধ। 
.
কখন যেন আমি বড় হয়ে গেছি 
বাবাকে দেখি একলা মাঠে পায়চারি করছে সারা দিনরাত 
আরও অদ্ভুত বাবার বুক পকেটে মায়ের রান্নাঘর। 
রান্নাঘর বদল 
আমি সন্তানের কাছে গেছি 
সন্তান আমার বুকপকেটে খুঁজছে অধিকার, 
আমি স্ত্রীর কাছে গেছি 
স্ত্রী আমার গলায় অর্ধচন্দ্রাকারে পড়িয়ে দিয়েছে ফুলের দড়ি, 
আরও অদ্ভুত 
এখন বাবা আর আমার দুজনের আয়নায় নিজেদের মাথার বদলে মহিষের মাথা 
একই রকম দেখতে,
শুধু তফাৎ 
আমি এখন বাবাকে দেখি খোঁয়াড়ে 
আর নিজেকে সংসারে, 
আর আমি মাকে দেখি ঘাস কাটছে
আর স্ত্রীকে নিয়ম করে আমার মুখের গোড়ায় এগিয়ে দিতে  দেখি
এক জাবনা ঘাস।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...