Tuesday, September 15, 2020

পাহারাদার




পাহারাদার 
,... ঋষি
 
নিজের ভিতর অনেকগুলো ছায়া টের পাই
ছায়ার ভিতর খুঁজে পাই না ফুরোতে চাওয়া জন্মগুলো, 
সব বুঝি
সব বুঝেও না বুঝি, 
বুঝি আলাপচারিত, বুঝি সামাজিক দায়,  বুঝি সৌজন্য বিনিময়
তবুও তোমার ছাদে অন্য পায়রা উড়লে রাগ হয়
তবুও অন্যের বাকুমবাকুম আমার কাছে সময় নষ্ট
তবুও তোমার ঠোঁটে অন্য নাম শুনলে সারা শহরময় বিরক্তি। 
.
এসো প্রেম লিখি চলন্তিকা
অসময়ের ছায়ার খোঁজে বৃদ্ধাশ্রমে পাশাপাশি ঘর, 
এসো পাথর লিখি
পাথরের গায়ে খোদায় করে লিখি অকারনে মনের তারিখগুলো,
আমি চোখ ভিজিয়ে বসি
তুমি বসো আমার চোখের জলে পা ডুবিয়ে। 
.
তারপর বারংবার
এস্রাজে বেজে উঠুক পুরনো সেই দিনের কথা,
তোমার কাঁচা- পাকা চুলে খেলনাবাটি খেলুক ফ্রক পরা সেই মেয়েটা
আমি না হয় মেঝেয় বসি তোমার পায়ের কাছে
তোমার উরুতে মাথা রেখে খুঁজি সময়ের শ্রাবণ। 
ভালোবাসা শিখতে আমি বৃক্ষ আর সাদা কাগজ জেনেছি
পেয়েছি অহংকার বৃক্ষের হৃদয়ের 
তারপর সাদা পাতায় লিখছি আগামীর শব্দদের
যাদের ঘুম নেই 
আছে অপেক্ষা 
তাইতো তোমার ছাদের পাহারাদার আমি
কিংবা তোমার শহরে শ্রাবণ। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...