Sunday, September 27, 2020

মারিজুয়ানা




মারিজুয়ানা
... ঋষি
 
আমার একহাতে তোমার স্পেন 
অন্যহাতে মারিজুয়ানা, 
আমার একপাশে হৃদয়, অন্য পাশে সময় 
তবু নেশা হয় 
অসময়ের একলা কবিতায়। 
.
কুরুক্ষেত্র ফুরিয়ে গেছে খুঁজতে থাকা নিজের নারীকে
বাঁশ বাগানে,আকাশের চাঁদে,কলেজ স্ট্রীট, বাংলা বাজার 
সৌজন্যে লেখা আমার দত্তক
তোমার সাথে সঙ্গমের শেষে আমি খুলে ফেলেছি কলকাতার রাস্তা
আমার দুপায়ে ধুলো
অথচ মনে গোলাপ কাঁটা। 
.
সামনে দিয়ে এগিয়ে আসা সময়ের মিছিল 
সামনের সারিতে এগিয়ে আসছে চলন্তিকা বুকে বোমা বেঁধে,
সময়ের বিপ্লবে 
বেড়ে চলা অবৈধ সঙ্গমে সকলেই কাঁটার মুকুটে যীশু সাজছে।
তোমার বিস্ফোরণের জন্মদিন আমার কলকাতায়
জন্ম নিচ্ছ তুমি চলন্তিকা আমার কবিতার নারী,
যে সময় একলা  চিরকাল কবরে শুয়ে প্রেম 
সেখানে কবির চোখ তোমার স্পেনে মারিজুয়ানার নেশা। 
.
তাকে আমি খুঁজছিলাম
কবিতার পাতায়,শব্দের নেশায়
ইতিহাসের পাতা বদলে, ভার্চুয়ালের পোশাক বদলে, একলা আমি
গভীর সঙ্গমে 
শহরের রাস্তায়,রিক্সার সীটে,ট্রামের শব্দে, বাসের হর্নে
পাচ্ছিলাম না। 
.
হঠাৎ আরও একলা আমি 
হঠাৎ চুরি যাওয়া বয়সের আলোয় আমি দেখলাম 
একটা মিছিল এগিয়ে আসছে 
আর সামনের সারিতে বিপ্লব এগিয়ে আসছে চলন্তিকার সাজে
হঠাৎ বিস্ফোরণ
আমি তখন সঙ্গমরত মারিজুয়ানায়। 


  
 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...