Tuesday, September 8, 2020

বরফের কবিতা



বরফের কবিতা
... ঋষি 
তোমাকে ঈর্ষা করি রোজ দিন প্রতিদিন 
ফিনফিনে হাওয়ায় উড়তে থাকা তোমার আঁচল 
উড়তে থাকে আমার শহরে,
তোমার মত ভালোবাসতে পারি না আমি পাথর বুকে রেখে
আঁধার চোখে,
আমি অন্ধকার দেখি 
কিন্তু নিয়ম করে সকাল আসে রোজ কবিতার মত। 
.
প্রেমিকার তাপমাত্রায় শহর ডুবে যায় 
ডুবে যায় ঠোঁট, 
ডুবে যায় দিন রাত নিয়ম করে হঠাৎ দুম করে লোডসেডিং
অন্ধকারে দুটো ছলছলে চোখ 
কাছে ডাকে
বুক পুড়ে যায় যন্ত্রনার কবিতার মতো মৃত শব্দে। 
.
 তোমাকে ঈর্ষা করি রোজ দিন প্রতদিন 
তুমি বেঁচে ওঠো আমার কবিতা লেখার সময় সাদা পাতার মুখোমুখি,
তারপর কবিতা লেখা শেষ হয়
আমি মরে যায় প্রতিবারে তোমার হাত ধরে
সমুদ্রের গভীরে। 
ভাসতে থাকে আমাদের সবুজ নগ্ন শরীর নিরিবিলি জ্যোৎস্নায়
পাশাপাশি মেঘ ভেসে যায়
পাশাপাশি ভেসে যায় আমাদের পাশে হাজারো বেঁচে থাকা। 
ঘুম ভাঙে
ঘোর ভাঙে
আমি দেখি তুমি খুঁজতে এসেছো আমার শরীর বরফঘরে
আজ থেকে হাজারো বছর পরে,
আমার ঈর্ষাটা হঠাৎ বদল হয় অভিমানে
আর কবিতারা তোমার ঠোঁট ছুঁয়ে বরফ হয়ে যায়।
 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...