Tuesday, September 22, 2020

অপেক্ষা

অপেক্ষা 
... ঋষি
আমি কুয়াশা খুঁজতে দাঁড়িয়ে আছি 
আমি বৃষ্টির মাঝে দাঁড়িয়ে আছি
আজ আটত্রিশ বছর বুকের মাটিতে আমি অপেক্ষা নিয়ে দাঁড়িয়ে আছি। 
আমার অপেক্ষায় সময় ঘুমিয়ে আছে 
আমার অপেক্ষায় ঘুমিয়ে আছে আগামী কুড়ি বছর
একটা বিস্ফোরণ দরকার 
শুধু অপেক্ষায় দাঁড়িয়ে  সোনাঝুড়ি রোদ আজ বড় কষ্টের। 
.
আমি দেখেছি 
রাস্তার ওপারে দাঁড়িয়ে আছে একটা শেওলা রং এর শরীর 
আমি দেখছি 
অপেক্ষার ওপরে দাঁড়িয়ে একটা মেয়ে মাথা নিচু করে, 
নিছক তপস্যা নয় 
কারণ এই কবিতায় মুখ ঘুরিয়ে আছে ঈশ্বর  সময়ের নেশায় । 
.
আমি দেখছি আজ ৫৯ বছর আমার মা একটা কালো পাথরে জল ঢালছে
আমি দেখছি আমার মা নিয়ম করে জামা বদলাচ্ছে পাথরের 
হাত জোড় করে ভিক্ষা চাইছে সময়ের। 
আমি হাত পাততে পারি না
আমি অপেক্ষা করতে পারি 
আমি তুলে ফেলে দিলাম সেই নোংরা পাথর রাস্তায় 
আমি নিজেকে নিয়ে  গিয়ে দাঁড় করালাম ফাঁকা রাস্তায়।
দুদিন পরে দেখি কালো পাথরের গায়ে বৃষ্টির জল 
দুদিন রাস্তায় থেকে দেখি  আমি কুয়াশার মাঝে অন্ধ হয়ে গেছি,
আমি ওই দুদিনে বুঝি পাথরও কাঁদতে পারে
আমি ওই দুদিনে বুঝি কুয়াশার মাঝে হাতড়ানোটা বোকামি।
তাই আমি অপেক্ষা করি সময়ের
তাই আমি অপেক্ষা করতে দেখি আমার মাকে
তাই আমি দেখি সেই মেয়েটাকে মাথা নিচু করে। 


No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...