Saturday, September 19, 2020

ছদ্মবেশে

 



ছদ্মবেশে 

... ঋষি 


লুকিয়ে দেখে যাবি  শহর

আমি বুক ভাঙতে পারি না ,পারি না লিখতে উপনিষদ 

আগামী কোনো দিনে তোর কণ্ঠে আমি শুনবো কি নিজেকে ? 

সব গুলিয়ে যাচ্ছে 

তাসের দেশের বাদশা অদৃষ্ঠের গোলাম সেজে 

তোষোমোদ করছে সময়কে।  

.

জিন্দেগী ইস কদর ডরতি  হ্যা তুঝসে 

জিন্দেগী ইস কদর মহব্বত করতি হ্যা তুঝসে 

সব বিন্দাস 

শুধু ডিকশনারির বাইরে আমার পা রাখতে নিষেধাক্ষা যক্ষের। 

সমস্ত উজাড় করে  ঈশ্বর খোঁজা 

আর ঈশ্বর হওয়ার তফাৎ ভাবনায় ,

আমি পারি না 

তুই পারিস। 

.

এই কবিতায় কেউ কোত্থাও নেই 

এই কবিতায়  কেউ কোথাও আসতে  পারে না কখনো ,

এই কবিতায় আমি তুই দাঁড়িয়ে জীবন নামক ছাদের পাঁচ তলার ছাদে 

আকাশে একলা চাঁদ 

আর আমরা মুখোমুখি একলা যেন হাজারো তারা। 

ভাবনারা বদলে গেলে মানুষ কেমন জানি বেওয়ারিশ হয়ে যায় 

ভাবনারা বদলে গেলে মানুষ আরো একলা হয়ে যায় 

যেমন অন্ধকার আকাশ আর আমরা। 

এরপর ও  শহর খুঁজতে তুই আমার শহরে পথ হাঁটবি হরবোলা 

এরপর ও আমার শহরের বিক্রি মুখোশের কিছু অবিকৃত থাকবে 

এরপর ও কিছু মানুষ একলা হয়েও সঙ্গে থেকে যাবে 

এরপরও কোনো গৃহস্থের ঘরে জন্মাবে সন্তান 

এরপরও রাস্তার কুকুরদের ভাদ্র মাস হবে। 

শুধু জীবন বদলাবে না 

তারা খসাদের দেশে একলা রাত্রে কিছু তারা 

জানিয়ে দেবে তুই আছিস আমার শহরে।  


No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...