Thursday, September 10, 2020

একলা রৌদ্র





 একলা রৌদ্র 

... ঋষি 


বেড়াতে যাবো 

রৌদ্র হবো ,ভাঙা বাড়িটার চালে একলা আমি  ,

হ্যা একলা রৌদ্র। 

বহুদিন সীমানার বাইরে পা দি নি 

আজ বহুদিন তাই বোধ হয় মন ভালো নেই 

আজ বহুদিন তোমাকে ছাড়া কেমন একলা লাগে। 

.

আমি রাত্রে ঘুমোয় না 

ঘুম আসে না দিনের পর দিন একলা এই শহরের সমুদ্রে ,

তাই বোধ হয় আর শরীর চলে না 

চলে না বুকের ভিতর স্পন্দনে হঠাৎ বেড়ে ওঠা একলা আকাশ। 

পাখি খুঁজছি 

কিন্তু জানা নেই কবিরা পাখি হয় কিনা 

কি কখনো আমি নবারুণ ভট্টাচার্যকে  পাখির খোঁজ করতে দেখি নি।

.

তবে কি আমি পাথর হয়ে গেছি 

পাথরের গায়ে দাঁত দিয়ে টেনে চলেছো অসংখ্য কবিতার মতো কিছু, 

অথচ  আমার কেন যেন পাখি হতে ইচ্ছে হয় 

রোদদুপুরে আমি হঠাৎ গামছা ছড়িয়ে পাখি হয়ে যায় 

হয়ে যায় রৌদ্র ,

ভোর সন্ধ্যাতে আমি পাখি ঝাঁপটায় 

আর রাত্রি হলে কেন যেন বন্দি আমি এই শহরের খাঁচায়। 

মাঝে মাঝে মনে হয় পাখিদের কি সংসার থাকে 

মনে হয় পাখিরা সত্যি দাঁড়িপাল্লায় জীবন মাপে আমাদের মতো 

নাকি আকাশের মাঝে উড়ে চলে গন্তব্যের ইশারায়। 

তাই তো আমার কোথাও যাওয়া হয় না 

তাই তো আমার অপেক্ষায় গন্তব্য থমকে নিয়মের বাড়িতে 

আর আমি রৌদ্র চিরকার 

সেই ভাঙা বাড়িটার  চালে একলা আমি। 


No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...