Tuesday, September 8, 2020

সময়ের অং ক



সময়ের অংক
... ঋষি 

ঠিক কতক্ষন তোমায় দেখি নি চলন্তিকা
তবুও জানো কয়েক হাজার বছর, কয়েক লক্ষ্য ঘন্টা, কয়েক কোটি যুগ
আমি বেঁচে আছি যেন তোমাকে ছাড়া
জানি না মুহুর্তদের ঘর বাড়ি ছেড়ে আজ আমি কতদিন বেঁচে আছি। 
আমার আর মনে পরে না, 
আমার জীবনের অংকগুলো বরাবর এত জটিল তাই হয়তো বুঝতে পারি না
তাই মাঝে মাঝে সমস্ত অংকের পিছনে দাঁড়িয়ে 
আমারও  আজকাল সময়ের   অংক শিখতে ইচ্ছে  হয়। 
.
ঠিক কতক্ষন 
অবধারিত মুহুর্তদের ছায়াছবি নিয়ে ভুতের মত আমি একা শহরে,
শহরের অলিতে গলিতে অজস্র ফটোফ্রেম 
আমার মত আধপাগলা লোকগুলো কেন যে মুহুর্তে বাঁচে, 
জানতে ইচ্ছে করছে তুমি কি করছো এখন ? 
বিকেলে চুল আঁচড়াচ্ছো, ঘুমোচ্ছ না ফিরে আসছো আবার অংকের পৃথিবিতে
নাকি হাঁটছো সময়ের অযুত নিযুত সম্পর্ক ধরে। 
.
 ঠিক কতক্ষন তোমায় দেখি নি চলন্তিকা ? 
সদ্য ফুরোনো আলোয় শহরের লাইটপোস্টগুলো মিথ্যে পোশাকে দাঁড়িয়ে
একা রাস্তা দেখাচ্ছে । 
অথচ তোমার আমার মাঝে একলা সাঁকোটা দুলছে অন্ধকারে
আমলকী ঘ্রাণ, লেবুপাতার গন্ধ 
সকালের ফুলগুলো রাস্তায় পরে থেকে এতক্ষন যেন শুকিয়ে গেল
ঠিক যেন আমাদের সময়। 
হাঁড়্গুলো শব্দ করছে, সময় করছে জব্দ
তোমাকে না দেখে, তোমাকে না পেয়ে, আমি ভেসে বেড়াচ্ছি দেহহীন, 
মন্দিরে শোনা যাচ্ছে সন্ধ্যা আরতি,
চতুর সানাই, আজ প্রায় হাজারো যুগ,মরচে পড়া হলদে ফটোফ্রেমে
অংকের সিঁড়ি।
আমি অংকতে চিরকাল কাঁচা সম্পর্কের
 তাই হয়তো কয়েক হাজার বছর, কয়েক লক্ষ্য ঘন্টা, কয়েক কোটি মুহুর্ত
আমার একলা থাকতে কষ্ট হয়  
সময়ের অংকে। 




No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...