Friday, September 18, 2020

অপ্রত্যাশিত



অপ্রত্যাশিত 
.. ঋষি
আমার ভিতর কেউ বাস করে না আর 
বাস করে না কোন ঈশ্বর, 
পৃথিবীটা যেন  এখন হঠাৎ কেমন হাল্কা বেলুনের মতো ভাসছে 
সেখানে সম্পর্ক, মায়া, প্রেম হাল্কা হয়ে ভাসছে। 
হঠাৎ কেন জানি আমি হাল্কা 
আমার ভিতর কেউ বাস করে না আর তোমার মতো। 
.
পর পর তিনদিন আমি তোমার কাছে গেছি
প্রথম দু দিন দরজা খোলা ছিল কিন্তু দরজার বাইরে তুমুল বৃষ্টি 
কিন্তু তৃতীয় দিন  দরজা বন্ধ ছিল, 
তারপর ধীরে ধীরে আসা, যাওয়া বন্ধ, বন্ধ সম্পর্ক, একলা বিশ্বাস। 
 তারপর হঠাৎ আমার ঈশ্বর উধাও
পৃথিবীটা যেন হঠাৎ বেলুনের মতো হাল্কা
আমার ভিতর কেউ বাস করে না আর তোমার মতো।  
.
আমার ভিতর কেউ বাস করে না আর 
বাস করে না কোন ঈশ্বর, 
আমার সাথে তোমার মনখারাপের সম্পর্ক, সম্পর্ক শূন্যতার 
আমার সাথে তোমার একলা হওয়ার সম্পর্ক, সম্পর্ক একলা হাওয়ার। 
আমি হাওয়ার ভিতর তোমার গন্ধ পাই
গন্ধ পাই নোনতা স্বাদের। 
জানি তোমার পোশাকের ভাঁজে আমি অন্ধকার হয়ে থাকি 
জানি নির্বুদ্ধিতা কোন শব্দ নয় শুধু,শুধু শব্দ জব্দ। 
জানি এই যে ব্যাক্তিত্বের বিসর্জন
এই যে জমানো অভিমান আঁকড়ে বসে থাকা হিংসুটে দৈত্য
সবটাই তোমার বাগানে আমার অপ্রত্যাশিত উচ্চারণ
অপ্রত্যাশিত গোপন বয়ান।  
সবটাই চলন্তিকা তোমার দ্রাঘিমাংসে জমে থাকা লুকোনো কান্না
 তবে জানো কান্না আমারও পায় 
আজকাল কেন জানি অন্ধকার নির্ঘুম রাতে
আমি চন্দ্রকলায় দেখতে পাই তোমার অভিমানী ঠোঁট।   
 
 

.

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...