Thursday, September 24, 2020

রেডফ্লায়ার

 


রেড ফ্লাওয়ার 

... ঋষি 


আমার বাবাকে দেখছি  রৌদ্র পিঠে করে বই পড়ছে 

সারা দিন সারা রাত্রি 

আর ঘোড়া ছুটছে দিগন্তে বোধহয় সেই রেড ফ্লাওয়ারের খোঁজ ,

মা রান্না ঘরে তখন থেকে খুটখাট 

আজ এতগুলো দিন প্রায় সাতহাজার বছর 

ওরা একসাথে আছে 

শুধু ওদের মাঝে  রেডফ্লায়ারটা সময়ের সাথে পুরোনো হয়েছে। 

.

জঙ্গলে আগুন 

মোগলির রেড ফ্লাওয়ার আমার বুকে অদ্ভুত একটা আকুতি ,

ছোটবেলায় পাড়ার ল্যামপোস্টগুলোর আলো জ্বলতেই বুঝতাম 

দিনের আলোর ডিপারচারের সিগনেচার পড়ে গেছে।

সেসব পুরনো হয়ে গেছে দিন 

রৌদ্র ,পিঠ ,বই পড়া , আমার বাবা ,পাখিদের ডানা থেকে রৌদ্রের গন্ধ

রান্নাঘরের মেয়ের অবিরত খুটখাট 

সব মুছে অতি আধুনিক ক্ল্যাসিকাল লাইফ স্টাইল থেকে । 

 

তখনও  সন্ধ্যা আর নামেনা আদৌও

হাত পা ধুয়ে সবে পাটিগণিতের পাতায় আমি আগামী জীবন আঁকছি 

মা বলছেন তোর দ্বারা হবে না

সন্ধ্যে হলেই ঢুলে পরা ,আয় আমরা গান করি 

পুরোনো হারমোনিয়াম ,মায়ের গলায় রবিঠাকুর 

আমি বনলতাকে দেখি 

 " চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা  "

চিৎকার করতে ইচ্ছে করছে 

হারিয়ে যাচ্ছে আমার রেড ফ্লাওয়ার। 

.

ডিজিটাল প্লাটফর্ম জুড়ে সাজানো আসরে কবিতা উচ্চারিত হয়

আমার দিগন্তে উচ্চারণ রেড ফ্লাওয়ার ,

সেই মফস্বল থেকে আমি আজ শহরের পাতায়,

ঘড়ির কাঁটাগুলো কখন যেন বয়সের চুল পাকিয়ে দেয় 

যেন এক অবিচ্ছিন্ন  শোক ,

অন্তরালে বাঁশি বাজে গোধূলির রঙে আলোর ডিপারচারের।

রাত্রির যুবতী দেহে বাহারি পোশাক ঝলকায়

আমি তবু বাবার দিকে চেয়ে থাকি 

শুনতে থাকি মায়ের গলা 

হারিয়ে যায় সব 

খোঁজ আজও রেড ফ্লাওয়ার। 


No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...