Friday, September 4, 2020

সোনালী ঈগল

ঈগলের চোখ 
... ঋষি
.
আমি মৃত্যুকে ভয় পায় নি কখনো
তাই বোধহয় আসমুদ্র ভারতবর্ষ আমার খেলনাবাটির সংসার, 
বুকের উপর সার  দিয়ে দাঁড়ানো মুহুর্তগুলো তাই বোধ হয় 
আজকাল আমার মৃতুর মতো অপেক্ষা করে। 
আমি জাহাজের মাস্তুলে দাঁড়িয়ে সেই সোনালী ঈগল 
যার চোখে মৃত্যু ভর করে। 
.
দরিদ্র ভারতবর্ষ 
আরও দরিদ্র আমার চলন্তিকা সময়ের রেলিং ধরে অপেক্ষায় 
আমি বুঝতে চাই নি অপেক্ষা ফুরোলে কেমন লাগে 
আমি বুঝতে চাই নি অপেক্ষা শব্দটা সময়ের বৃষ্টিতে একলা ভেজে,
একলা ভেজে সোনালী ঈগল 
শুধু ঈশ্বর বোধে অপেক্ষা বুকে নিয়ে। 
.
আমি মৃত্যুর কবিতা লিখতে চাই নি
লিখতে চাই নি সময়ের স্কেলিটনে শুয়ে থাকা অজস্র না বলাগুলো,
আমি শুধু চেয়েছি বাঁচতে
চলন্তিকার বুকে মাথা রেখে নিজেকে খুঁজতে, 
তাই বোধ হয় তোমার মতো করে ভাবতে পারি না আমি 
পারি না ভালোবাসতে মৃত্যুকে চলন্তিকা। 
তাই বোধ হয় হিমালয়ের সামনে দাঁড়িয়ে আমি ঈশ্বর খুঁজি নি
তাই বোধ হয় আরবসাগরে ভেসে যায় আমার মৃতদেহ 
তাই বোধ হয় বঙ্গপসাগরে একলা দাঁড়িয়ে চলন্তিকা
আর ভারত মহাসাগরের উপর সেই সোনালী ঈগল
চক্কর খেতে খেতে নেমে আসে, 
আর আমার ভারতবর্ষের কেউ আকাশের দিকে ঢিল ছুঁড়ে
তার সন্তানকে শেখায়
ঈগল একটা হিংস্র মাংসাসী পাখি
যার চোখে সবকিছু দুরবিনে দেখা মৃত্যুর অপেক্ষা । 

  

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...