Sunday, September 20, 2020

চলন্তিকা আর চশমা

চশমাটা খুলে ফেলুন 
খুলে ফেলুন আপনার চুলের দক্ষতায় রাখা পাকা স্বভাব, 
কি ভাবছেন প্রেম ? 
প্রেম শব্দটা সতীচ্ছেদে ফেলে ধ্বংস ছাড়া কিছু মনে হয় কি? 
সত্যি বলুন আজ দখিনের বারান্দায় মিঠে হাওয়ায় দাঁড়ালে
সত্যি কি ছুঁয়ে যায়? 
মানুষটা নাকি মানুষের বাইরেটা। 
.
 "সিলি হাওয়া ছুঁগেয়ি
সারা বদন সিল গ্যেয়া। "
আমরা কজন আছি বলুন তো প্রেম নিয়ে হাসিখুশি
তাই বলে কি  ভালোবাসবেন না ? 
ভালোবাসা শব্দটার গভীরে একটা জাদু আছে
আছে একটা ব্ল্যাকহোল 
যেখানে নিজেকে কোন কারণ ছাড়া হারিয়ে ফেলাটাই নিয়ম। 
.
এবার আসি অনিয়মে
কি ছিল প্রথম প্রেমে? 
তার আগে আমার বুঝতে ইচ্ছে হয় প্রেমের কি প্রথম বলে কিছু হয়, 
হঠাৎ ঝরে পরা শুকনো পাতা ঝরার মতো শীতকালে প্রেম আসে
হঠাৎ বৃষ্টিতে একলা ভিজলে  বর্ষাকালে প্রেম আসে
হঠাৎ বসন্তের আবিরে সবুজ রঙের প্রেম আসে 
কিংবা একলা শাওয়ারে,সমুদ্রের গভীরে তাকিয়ে, 
একলা বিছানায় প্রেম চেপে বসে নেশার মতো। 
সত্যি কি তবে প্রেমের জন্য কারণ লাগে? 
আমি বুঝি নি 
আমি বুঝতে পারে নি এতদিনেও 
শুধু চলন্তিকাকে ভালোবেসেছি চিরকাল সব ঋতুতে শুধু ভালোবেসে
শুধু চলন্তিকায় থেকেছি,চলন্তিকাতে বেঁচেছি
খালি পায়ে হেঁটে গেছি আজ এতগুলো বছর চলন্তিকা বুকে। 
এইবার চশমাটা পরে ফেলি কি বলুন
আমার প্রথম শেষ সব প্রেমেই চলন্তিকা বাঁচবে আমার বিশ্বাসে
আমার আর নিজেকে সাজাবার দরকার কি ? 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...