Saturday, September 5, 2020

প্রেম ফুরোয় না

প্রেম ফুরোয় না
... ঋষি
আজ থেকে কুড়ি বছর পরে
যখন তোর চুলের মাটিতে অভিজ্ঞতা বাস করবে, 
আজ থেকে কুড়ি বছর পরে
যখন আমার চামড়ার ভাঁজের অপেক্ষা শেষ হবে
তখন তুই আমি  মুখোমুখি বসবো একবার, 
আজকের মতো মাটি আঁকড়ে সেদিনও তুই আমায় বলবি
তুই ভীষন বোকা রে। 
.
আমি হাসবো না, আমি কাঁদবো না
তবুও আমি হয়তো তোর বুকে মুখ গুঁজে ফেলবো দু - এক ফোঁটা জল, 
তারপর হঠাৎ তোকে  বুকে পিষে নিয়ে বলবো  
তাহলে চলে গেছিলিস কেন আমায় ফেলে ? 
তাহলে আমাকে একা রেখে বাঁচলি কি করে এত গুলো বছর? 
তুই তখন আমার মাথায় হাত বুলিয়ে বলবি
সময়কে সময় দিতে হয়, কবে বুঝবি তুই?  
আমি তো তোর  অপেক্ষায় আছি এতগুলো বছর। 
.
আজ থেকে কুড়ি বছর পরে
সেদিও দিন আসবে আজকের মতো 
সেদিনও রাত্রি হবে আজকের মতো,
তুই জানিস সেদিনও এই শহরে একইরকম  কোলাহল থাকবে
সেদিনও এই শহরে মানুষ বদলাবে রোজ 
বদলাবে মুখোশ।
সেদিনও শক্তি চট্টোপাধ্যায়ের কবিতার পাতা দিয়ে তৈরী ঝালমুড়ির ঠোঙা
সেদিনও মানুষগুলো  কনফিউসানে থাকবে সমরেশ বসু না সমরেশ মজুমদার, 
সেদিনও ধর্মতলার মোড়ে অধর্ম চিৎকার করবে আমার রাষ্ট্র 
সেদিনও ফুটপাতে এসে দাঁড়াবে
 আমার মতো উস্কোখুস্কো চুলে অন্য কোন লোক, 
কিছু বদলাবে না
কারন কিছু বদল হয় না কখনো। 
শুধু সেদিন  উড়তি কোন প্রেমিক প্রেমিকা আমাদের পাশ দিয়ে যেতে যেতে
পার্কের বেঞ্চে দুটো বুড়োবুড়ি দেখে মনে মনে হাসবে আর বলবে
মরার সময় হলো 
তবুও দেখ এদের প্রেম  ফুরোয় না। 

.

  

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...