Thursday, September 17, 2020

সমুদ্রে মুখোমুখি ঈশ্বর



সমুদ্রে মুখোমুখি ঈশ্বর
...ঋষি  
সমুদ্রের মুখোমুখি বসে আমি আর ঈশ্বর
ঢেউ ভাঙছে, ঈশ্বর স্থির তাকিয়ে আমার চোখে 
ভারতবর্ষ খুঁজছে। 
আমার আর ঈশ্বরের মাঝের টেবিলে এক বোতল ভালোবাসার সুরা
ঈশ্বর গ্লাস তুলে নিলেন 
আমি চুষছি নেশার গ্লাসে পাচ্ছি সমুদ্রের নোনতা বাতাস। 
.
ঈশ্বর তাকালেন 
ঈশ্বর হাসলেন, 
আমি হাসতে পারছি না,পারছে না ভারতবর্ষ হাসতে। 
আমার বুক পুড়ছে
ভারতবর্ষের তিনদিকে ক্রমশ  একলা অপেক্ষায় সমুদ্র, 
ঈশ্বরের সাথে বসলে আমার একলা লাগে
তেমনি একলা আমি সমুদ্রের মুখোমুখি বসে। 
.
আমাকে ঘিরে মাথার উপর রান্নার কড়াতে লাগানো তারাগুলো
সাদা ঠোঁটে হাসছে 
আমি হাসতে পারছি না
হাসতে পারছে না ভারতবর্ষ, 
তারাদের তবু আকাশ আছে, আমার আকাশ সেই মেয়েটা। 
ঈশ্বর ক্রমাগত ঢলে পড়ছে ভালোবাসায়,নেশায় 
আমি দেখছি সমুদ্রের অন্ধকারে দুরে মাঝি নৌকা
একলা ভাসছে 
ভারতবর্ষ বলে দেশটা ওই মাঝি নৌকায় লন্ঠনের আলো।  
আমি দেখছি মাঝিরা জাল ফেললো
একলা সমুদ্রে 
জল থেকে জালে জড়ানো আমার চেনা মেয়েটা নোনতা বাতাসে, 
ঈশ্বর হঠাৎ নেশার ঘোরে ভালোবেসে বললেন 
ওরে তোর চোখে ভারতবর্ষ দেখতে পাচ্ছি
দেখতে পাচ্ছি একটা মাছ আর ভালোবাসা।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...