Monday, September 28, 2020

kotha chil

 


কথা ছিল 

... ঋষি 

.

আমাদের এমন থাকার কথা ছিল না 


কথা ছিল সাত সাগরের পাড়ে কাঁচের জানলায় দাঁড়িয়ে তোমাকে দেখার ,


আমার কথা ছিল তোমাকে ভালো রাখার 


আমার কথা শহরের ছিল শহরের ধুলোয় সেই ভিখিরি মাটার বুক  আঁকড়ে বলা 


এই মা শোন তুই ছাড়া তো আমার কেউ নেই 


কাঁদিস না !


.


তোর কথা ছিল এক সমদ্র রূপকথা বুকে 


চার দেওয়ালে কাঠের দেরাজ খুলে পুরোনো চিঠিতে আমাকে খোঁজার ,


কিংবা তোর কাঠের আলমারির শাড়ির তাকেতে ময়ূরপঙ্খী খুঁজতে খুঁজতে 


আমাকে বলা 


দেখ তো আয়না আমি হাসলে কেমন লাগে  ?


দেখ তো আয়না ময়ূরপঙ্খী না স্বপ্ন  ? 


.


আমাদের সত্যি কি এমন থাকার কথা ছিল ? 


কথা ছিল  বুকের খেলনাবাটি খুলে তোর বুকে একটা আমার  আদরের ঘুমের   ,


কথা ছিল গীতবিতানের প্রেমপর্যায়ের গায়ে হাতবুলিয়ে 


হঠাৎ না ভুলতে পারা গান গুনগুনিয়ে ওঠার। 


কথা ছিল কোন সন্ধ্যা পার্কসার্কাসের পাঁচ মাথায় দাঁড়িয়ে 


কিংবা মনুমেন্টের উপর দাঁড়িয়ে চিৎকার করার 


ভালো বাসি তাই 


আরো কাছে যেতে চাই। 


তুই তখন হয়তো সন্ধ্যা প্রদীপ জ্বেলে দরজায় দাঁড়িয়ে সিঁথিতে সিঁদুর 


তুই হয়তো আমার সব সম্পর্কের নারী একলা ভীষণ , 


আর আমি 


শুধু অপেক্ষায় সময়ের ভিড় 


শহরের ধুলোয় একলা কবিতায়


আমাদের তো ভালো থাকার কথা ছিল । 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...