Saturday, September 19, 2020

তাহাদের কথা

 



তাহাদের কথা 

... ঋষি 


সবার আগে জন্ম নিয়েছি আমি পাখি 

তারপর ডানা ঝাপটাতে ঝাপটাতে কালো পাহাড়ের গায়ে ,

আমার ভুলে যাওয়াগুলো 

আমার প্রেমিকার মতো পবিত্র রিস্তায় পাথুরে রাস্তা। 

খালি পায়ে হাঁটা 

তারপর ভুলে যাওয়া নিজেকে একলা করে। 

.

এই কটা লাইন লিখতে গিয়ে একলা হয়েছে 

একলা হয়েছে আমার বুককেসে রাখা প্রিয় কবিদের ভাবনা ,

একলা দেরাজে তোমার চিঠি 

ভালো লাগে ,

ভালো লাগে মায়ের কাছে বসে তোমার গল্প শুনতে 

কিংবা তোমার যে সব  দু:খ বোধ, 

আমার মতো,তাদের একলা করতে ।


কফিশপে মুখমুখি বসে 

আমি উদ্বাস্তু এক ,মারিয়ানা নেশায় বুদ্ কবিতার পাতায়, 

গল্প হয় তোমার সাথে নদী নিয়ে, 

কিংবা  মরে যাওয়া আমার পুরোনো বাড়ির ভিতের র গাছটাকে নিয়ে। 

সব ফুরিয়ে যায় 

চামড়ার ভাঁজে ক্রমশ ধরা পরে প্রত্নতত্ব 

শুকনো শিরায় শুয়ে থাকে আমাদের কথা পবিত্র গ্রন্থে ।

তারপর কমল কুমার মজুমদার লিখে ফেলেন " তাহাদের কথা "

সেটা নিয়ে সিনেমা করেন বুদ্ধদেব দাসগুপ্ত

একটা ফিল্ম ফেয়ার এওয়ার্ড জুটে যায় হঠাৎ 

কিন্তু আমাদের কথা বদলায় না 

জনতা হাততালি দেয়।     

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...