Sunday, September 27, 2020

কবিতার কথা




কবিতার কথা 
... ঋষি
.
প্রশ্ন এটা নয় কবিতা কিভাবে লেখা হবে 
প্রশ্ন এটা নয় কবিতা কেন লেখা হবে
শুধু উত্তর এটা কবিতা লেখা হবে। 
সে কম্পিউটার কিবোর্ড দাবিয়ে আসুক শব্দের পাগলামিতে
কিংবা সাদা পাতা কলম সংযোগে আগুনের ফুল্কিতে
কিংবা সময়ের যন্ত্রনায় হোক অথবা প্রেমে
কবিতা লেখা হবে ঠিক। 
.
প্রশ্ন এটা নয় কবিতা কিভাবে পড়া হবে
প্রশ্ন এটা নয় কবিতা কোন পোশাকে পড়া হবে
সে ধুতি, পাঞ্জাবী,জিন্স, সালোয়ার শাড়িতে
কিংবা ফুটপাঠে দাঁড়িয়ে, পাড়ার স্টেজে,রাতের বিছানায়
কিংবা রবীন্দ্রসদনের মঞ্চে, একাডেমী গ্যালারিতে
কলেজের ক্যান্টিনে কিংবা কলেজস্কোয়ারের আড্ডায় 
কবিতা পড়া হবে ঠিক। 
.
প্রশ্ন এটা নয় কবিতা বোঝা যাবে কিনা
প্রশ্ন এটা নয় আপনি কবিতা আপনি পড়বেন কিনা
শুধু উত্তর কবিতা জন্মাবে প্রেমে, বিপ্লবে,সময়ের পরিবর্তনে
কবিতা জন্মাবে বন্ধ কারখানার শ্রমিকের খিদেতে
কবিতা জন্মাবে মায়ের খোলা বুকে সন্তানে ঠোঁটে
কবিতা জন্মাবে মুহুর্তের দোলাচলে একলা আগুনে
কবিতা জন্মাবে বৃষ্টিতে ভিজে, শরতের রোদে, আঘ্রানের ধানে
কবিতা জন্মাবে পাহাড়ে, নদীতে, প্লাবনে খিদেতে
কিন্তু প্রশ্ন হলো কেন জন্মাবে কবিতা ? 
কারণ আমার মতো কিছু খ্যাপাটে পাগল
 বেশ্যার বুক থেকে প্রেমিকার যোনিতে শব্দ চাষ করে, 
কারণ আমার মতো কিছু সময়ের বিদ্রোহ
যুগে যুগে সময়ের যন্ত্রনাদের বোঝাতে চায় কবিতার ইতিহাস।
কবিতা বাজের মতো দৃষ্টিতে
কবিতা ঘোড়ার মতো গতিতে
কবিতা ভালোবাসা ঝরনায়
কবিতা অসামাজিক হিংস্রতায় 
না বলা সত্যকে, সত্যি বলতে পারে
বলতে পারে খুব সহজে যারা কবিতা পড়বেন না 
কেটে পড়ুন প্লিস। 
.
এখন আরেকটা প্রশ্ন আমি কে? 
আমি একটা পাগল যে জানে কবিতা লিখে পেট ভরে না,
আমক একটা পাগল যে জানে মানুষ আজকাল কবিতা পড়ে না
পড়ে না কবিতার প্রেমে। 
আমি এটা জানি আমি কোন কবি নই
নই শব্দের ঈশ্বর,
আমি হলাম একটা মাকড়সা
যে সময়ের শব্দদের বুনে চলে নিজেকে বাঁচাবে বলে। 





No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...