Sunday, September 6, 2020

 তোমাকে বলছি  শোনো 

আমার হাতের সিগারেটে আমার  বুক পোড়ে নি কখনো ,

বুক পুড়েছে বারংবার আমার 

তুমি যখনি অন্ধকারে বসে হাতে তুলে নিয়েছো অন্ধকার সিম্ফনি ,

তখনি মহাকাল কেঁপে উঠেছে 

প্লাবনে ভেসে গেছে বাঁকুড়ার প্রত্যন্ত গ্রামে হাজারো চাষির সংসার। 

.

প্রশ্ন করতে পারো চাষি কেন  ?

আমার উত্তরে দাঁড়াবে আমি সারাদিন কি করি বলোতো 

হিসেব করে প্রতি ইঞ্চিতে তোমাকে চাষ করি ,

জানো তো কলকাতায় লেজ মোটা কবিরা ভাবে 

শব্দের চাষে তারা খুব সহজে খুলে ফেলতে পারে সময়ের অন্ডকোষ 

অথচ আমার মাথায় তুমি সবুজ জমিতে একলা দাঁড়িয়ে খুলে ফেলো ডালপালা 

আমি মুগ্ধ হয়ে দেখি আলোর জন্ম। 

.

এমন হয় কখনো কখনো 

এই শহরের রাস্তায় তুমি পাথরে মাথা রেখে শুয়ে খোঁজ আমার বুক 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...