Tuesday, September 22, 2020

একটি বিয়ের বায়োডাটা

একটি বিয়ের জন্য বায়োডাটা
... ঋষি
.
বুক ভেঙে যাবে ডার্লিং
প্রতিবারে বিশ্বাসে আজকাল বড্ড বেশি ইন্টাল্যেকচুয়াল ভীড়,
আমি খুব সাধারণ
জন্ম কচুপোড়া লেন, রাজ্য পোড়া বাংলা আর দেশ গর্বের ভারতবর্ষ,
চটি আছে পায়ে আজ 
কারণ শেষ শনিবার মন্দির থেকে ঝেড়েছিলাম। 
.
বিশ্বাস করো ডার্লিং
আজকাল ভালোবাসার জন্য বায়োডাটা লাগে জানতাম না। 
হ্যা ভালোবেসেছি তো 
মা মরে গেলো তখন আমি তিন 
বাবা ছেড়ে গেলো অন্য মেয়েছেলের জন্য তখন আমি আট। 
তখন আমি ভালোবেসেছি ওই বেশ্যা পাড়ার পারুলদিকে
যে আমায় দুপুরে ভাত দিতে দিতে বলতো
নান্টু তুই যা সুন্দর দেখতে তুই বড় হলে তোকে সাদি করতাম রে। 
.
আসলে অভ্যেস নেই বায়োডাটা লেখার তাই নাম লেখা হয় নি
হ্যা আমার মতো ছেলেদের নাম নান্টু, বল্টু এসবি হয় 
হ্যা আমার মতো ছেলেদের গায়ের রং কালো,গায়ে নোংরা জামা থাকে।
হ্যা পড়াশুনা করেছি তো
ছোটবেলায় ওই বস্তি পাড়ায় সমাজসেবী সেই দাদা কাছে
দাদা বলতো মানুষের পরিচয় মানুষ নিজে তৈরি করে
কিন্তু সে বছর মুন্না গুন্ডা  দাদাকে পিটিয়ে মেরে দিল 
ব্যাস পড়াশুনায় ফুলস্টপ। 
কিন্তু বিশ্বাস করো ডার্লিং আমি ভুলি নি দাদার কথা
আজ এতগুলো দিন আমি খুঁজে চলেছি নিজের পরিচয়, 
 তোমায় সই করে ভাঙাচোরা অক্ষরে আমি নাম লিখে দেখাতে পারি 
দেখাতি পারি আমি ভারতবর্ষের শিক্ষা অভিজানের সার্থকতা
কিন্তু জানি না  সে অক্ষর তুমি বুঝবে কিনা
আসলে কি জানো আমাদের মতো ছেলেদের আর কজন বুঝতে চায় বলো। 
.
তবে কি জানো ডার্লিং
বিয়ের বয়স হলো এইবার, তাই বিয়ে করতে হবে
বিয়ে করার জন্য ভালোবাসতে হবে
তাই তোমায় সেই কথা জানালাম, 
তুমি চাইলে বায়োডাটা 
তাই আমার এত কথা বলা।
আর শোন পেট নিয়ে ভেবো না ডার্লিং
 আমি তেমন কাজ কারবার না করলেও,
চলে যাবে
যেমন করে চলছে আমাদের মতো লাথখোড় ভারতবাসীর। 

.

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...