Monday, September 21, 2020

অভিমানী কবিতা

অভিমানী কবিতা
... ঋষি 
তোমাদের কাছে কতকিছু 
আমার কাছে শুকনো মাটি, আর একলা নদী,
তোমাদের কতো সভ্যতা,কতো সংস্কৃতি, কতো ইতিহাস 
আমার কাছে শুধু আগুন
আর আগুনের একটাই ইতিহাস 
যা দাউ দাউ করে জ্বালিয়ে দেয় সময়ের বায়ুস্তরে নিঃশ্বাস । 
.
তোমাদের কাছে বিশ্বাস আছে
আমার কাছে প্লাস্টিক সভ্যতার সাজানো খেলনা শহর, 
তোমাদের আছে শ্যামবাজার, কলেজস্ট্রীট, গড়ের মাঠ 
আমার আছে পুরনো খামে চিঠি গীতবিতানে লোকানো
আজও ওই চিঠির দু - এক লাইন পড়লেই 
হঠাৎ এই শহরে বৃষ্টি চলে আসে
চলন্তিকা গেয়ে ওঠে " আজি ঝরো ঝরো ধুসর বাদল দিনে "। 
.
আমি কিছুতেই বুঝতে পারছি না এই কবিতায় কে আছে
কে আছে শুয়ে এই শব্দের গভীরে লুকোনো অভিমানে? 
আমি কিছুতেই বুঝতে পারছি না
তোমাদের আছে তাতে আমার কি? 
সকলের যে সব থাকতে হবে এমন কথা তো নেই। 
আমি যে দু - এক মুঠো মাটি নিয়ে গান বাঁধবো
কিংবা মাটি মেখে উঠে দাঁড়িয়ে সময়ের সুরে চিৎকার করবো 
জানি তোমরা শুনবে না,
বরং তোমরা ইস্টবেঙ্গল, মোহনবাগানের খেলা দেখবে
সুযোগ করে শুনেও ফেলতো পারো বলিউড গসিপ। 
কিন্তু তোমরা কেউ জানতে চাইবে না
সিধু,কানু,আর্য,অনার্য,ঋক, সাম, কিংবা সত্যি ইতিহাস
তোমরা শুধু হাততালি দেবে 
কাউকে তুলবে, কাউকে নামাবে, 
নিজেকে হাসাবে সেকারণে কাউকে কাঁদাবে। 
জানি আমার এই কবিতা কেউ পড়বে না
তাই ঠিক করেছি আমার এই কবিতাগুলো এইবার  পুড়িয়ে ফেলতে হবে
 চলন্তিকাকে জানাতে হবে
আমার সব কবিতায় তুমি রয়েছো কারণ তুমি অন্যদের মতো স্বার্থপর নও।  

 
 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...