Friday, December 31, 2021

অহংকার

 


অহংকার 

... ঋষি 


আমার কাছে নতুন বছর মানে  ভালো থাকার অপেক্ষা 

আমার কাছে নতুন বছর মানে তোকে ভালো রাখার অপেক্ষা। 

এই শহরে দিন বদলায় রাতের আদলে 

এই শহরের রাতগুলো ল্যাম্পোস্টে ধাক্কা খায় গলি ,নর্দমায় আলো খোঁজে ,

চওড়া পিচ বাঁধানো রাস্তার মোড়কে,বড় বড় শপিং মল আর সাজানি আলোতে  

এই শহর শুধু অহংকারে বাঁচে। 

.

আমি এই শহর থেকে বলছি 

১১৭ বাই ,সৌরভ এভ্যিনিউ ,কলকাতা ১৩৬ থেকে আমি এই শহরটাকে দেখছি 

দেখছি আরেকটা বছর ধাক্কা খেতে খেতে হুমড়ি খেয়ে পড়েছে সময়ের দরজায় ,

হিসেবে করে দেখেছি গত হয়ে যাওয়া সময় শুধু হারিয়ে ফেলার 

অসংখ্য ভীত মুখ  ,কালো প্লাস্টিকে মোড়া বডি ,মুখে মাস্ক ,স্যানিটাইজার 

তবে অদ্ভুত হলো এই অহংকারী  শহর হারে নি 

হারি নি আমরা 

ফিরে এসেছি আমরাও  বাঁচার অধিকারে । 

.

আমি জানি না নতুন বছরের ক্যালেন্ডার আমাদের কি দিতে চলেছে 

আমি জানি না নতুন বছর আলো না অন্ধকারের 

তবে এই শহরের নাগরিক হিসাবে আমি জানি 

আমরা আছি ,আমরা থাকবো 

আর থাকবে আমাদের বুকের মাঝে বাঁচতে থাকা এই প্রিয় শহর

প্রিয় মুখ আর প্রিয় মুহূর্তরা । 

আমি চলন্তিকাকে বলেছি সময় বদলাবে সময়ের আদলে 

হয়তো বুকের মাঝে শুয়ে থাকা সময়ের মুহূর্তরা বৃদ্ধ হবে 

কিন্তু বদলাবো না আমি 

কিন্তু বদলাবে না এই শহর ,

আমি বাঁচি আর না বাঁচি তাতে কি 

আগামীতেও আমার মতো কেউ তোকে জড়িয়ে বলবে

হ্যাপি নিউ ইয়ার  ভালো থাকিস তুই,

আপনাদেও অতি নম্রতায় জানাবে হ্যাপি নিউ ইয়ার 

ভালো থাকবেন আপনারা। 

 

 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...