Wednesday, July 12, 2023

আমার তুমি

 আমার তুমি 

... ঋষি 

.

তোমাকে ভালোবাসি ,কারণ 

তোমার মধ্যে আমি নিজের মাকে দেখতে পাই ,

আমার তিনকূলে কেউ কোনোদিন ছিল না 

সম্পর্ক ছিল প্রচুর ,নাম ছিল তাদের ,মুখ ছিল 

এখনও আছে 

কিন্তু আমার যেখানে জীবনের সমস্ত প্রতিশ্রুতি শেষ হয় 

সেখানে তুমি দাঁড়িয়ে  থাকো পরম নিষ্ঠায় 

আমার তুমি। 

.

তোমাকে ভালোবাসি ,কারণ 

তোমার মধ্যে আমি নিজের কবিতাকে দেখতে পাই ,

এই পৃথিবীতে সবচেয়ে একলা যারা,কিংবা নিঃস্ব  

তারাই বোধহয় কবিতা লেখে 

তারাই কবি ,

আমার হাজারো কবিতা ,আমার হাজারো সভ্যতায় 

তুমি পরম আদরে নিজেকে জড়িয়ে 

কবিতার তুমি। 

.

তোমাকে ভালোবাসি ,কারণ

আমার প্রিয় হৃদয়টা আমি দেখতে পাই তোমার গভীরে 

দেখতে পাই নিজেকে সেখানে পরম স্নেহের ,পরম যত্নে লালিত । 

যখন আমি সাদা পাতায় আমার যন্ত্রনাদের লিখতে থাকি 

আঁকতে থাকি স্বপ্নের তোমাকে 

কিংবা যখন গড়ি তোমাকে ঈশ্বরের ভাবনায় রক্ত মাংস শরীরে 

সবটাই পাই  তখন ,

কিন্তু আমি তো তোমার হৃদয় গড়তে পারি না 

আমার ঈশ্বর অসমাপ্ত থেকে ততক্ষন 

যখন তুমি হাসো ,এই পৃথিবী হাসে ,এই পৃথিবী ভরে যায় সবুজ সম্ভোগে 

হঠাৎ ঘুম ভাঙা ভোরে আমার মনে হয় 

আমি তোমাকে ভালোবাসি কারণ ,

তোমার জড়িয়ে  বাঁচতে চাই। 

 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...