Friday, July 21, 2023

আবার, বারবার, বারংবার

আবার, বারবার, বারংবার 
.. ঋষি 

আমি এত কিছু জানতে চাইছি না
জানতে চাইছি না কুকি, মোতেই এরা কি বা কারা
আমার এটাও জানার নেই মণিপুর না দিল্লী
নির্ভয়া না অন্য কেউ,
আমার তারিখগুলো জানার নেই ১৮ ই মে না ১৫ ই আগস্ট 
শুধু জানার আবার, বারবার, বারংবার কেন? 
.
আমি জানতে চাইছি না ভারতবর্ষ, রাজতন্ত্র, গনতন্ত্র কিংবা প্রজাতন্ত্র
আমার জানার ইচ্ছা নেই মণিপুরে সংখ্যাগুরু মেইতেই ও সংখ্যালঘু কুকিদের মধ্যে রক্তাক্ত জাতি-সংঘাত
আমি জানতে চাইছি না কে ছিল, কুড়ি না বিয়াল্লিশ 
কিংবা কি নাম তাদের? 
শুধু জানার আবার, বারবার, বারংবার কেন? 
.
কেন?  কেন?  কেন? 
কি করে একজন নারীকে মনের বিরুদ্ধে  স্পর্শ করা এত সহজ? 
কি করে একজন নারীকে অপমান করা এত সহজ? 
কি করে একজন নারীকে একদল হায়না ছিঁড়ে খেতে পারে? 
কে দিয়েছে হিম্মত? 
আমি, আপনি না রাষ্ট্র? 
এখন আপনি প্রশ্ন করতে পারেন আমি কে? 
.
আমি খুব সাধরন একজন ভারতবর্ষ 
আমি একজন পিতা,স্বামী এবং সন্তান 
হ্যা আমি খুব সাধারণ , আর আমার কোন জাত, ধর্ম, পার্টি কিংবা অন্য কোন বিলাসিতা নেই 
শুধু বাড়িতে মা আছে,স্ত্রী  আছে, সন্তান আছে 
তাই আমার ভয় করে,
আপনাদের করে না? 
তবে কেন আপনারা প্রশ্ন করছেন না? 
কে দিয়েছে আস্পর্ধা, কে দিয়েছে হিম্মত? 
তবে কেন আপনারা জানতে চাইছেন না
আবার, বারবার, বারংবার কেন? 
না কি আপনারা অপেক্ষা করছেন আগামী সেই দিনের
যেদিন আপনার স্ত্রী, সন্তান, আপনার মাকে... 








No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...