Wednesday, July 5, 2023

কথা সেটা নয়

কথা সেটা নয় 
.. ঋষি 

জীবিত আমি
কথা সেটা নয় 
খোলা তেজপাতার মতো জীবনে 
পুরোনো আমি গিয়ে দাঁড়াই ফড়িংএর দলে,
ভালোবাসা ডানা ভাঙা ফড়িং 
অথচ পাঁচ পয়সার অচল ভালোবাসা আজ ঠাকুমার ঝুলি। 
.
মৃত আমি 
কথা সেটা নয়
তুমি বলবে কবি মানুষের কথা লেখো,
আমি হয়তো প্রশ্ন করবো মানুষ, সে কি ভালোবাসা ছাড়া,
নিদারুন রাতে শহরের ফুটপাতে অন্ধকার কাঁদে
তবে কি অন্ধকার শুধু বাঁচায়? 
.
প্রসব যন্ত্রনা
কথা সেটা নয়
হয়তো যন্ত্রনারা খোঁজে ফেরে আশ্রয় এই ক্লান্ত শহরের বুকে। 
তুমি বলবে চ্যালেঞ্জ একটা কানের দুল 
আমি হাসবো বলবো এ বাজারে ভালোবাসা কেনা যায় কি? 
নিরুদ্দেশ ঘোষনা
আমি তো হেরে গেছি কবে
জানি সিগারেট খাওয়া সুস্থতার প্রতিবন্ধক 
তবু নিকোটিনে আমি তোমায় রাখি বুকে।
এ কবিতায় শুধু আমরা ছাড়াও মানুষের
ভীড়
কারণ সাম্রাজ্য আর ভালোবাসা আজ শহরের অভ্যেসে
কিন্তু ভালোবাসা যে অভ্যেস নয়। 


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...