Saturday, July 1, 2023

শকুন্তলার আংটি

 শকুন্তলার আংটি 

.. ঋষি 

.

সময় চুরি হয়ে গেছে ,পকেটে পরে আছে পুরনো কিছু আধুলি 

শুধু শকুন্তলা পুরনো আংটির খোঁজে আজও নদীতে যায় 

দুষ্মন্ত এই শহরে প্রেমিকের বুকে পথ হারায় ,

সময়ের থেকে বড় সত্যি কিছু আর হয় না 

চৈতন্য আছে ঠিক, অবশ সারা শরীর জুড়ে আজকাল সন্ধ্যে নামে শহরে 

গৃহস্থের একদিন চুরি হয়ে যায় সম্পর্কের নথি

অথচ আজ তিনমাস যেন প্রতিটা দিন চুরি যায়  নিঃশ্বাসে । 

.

সেফটিপিন ছাড়া এই শহরে চলন্তিকার ওড়না

কেউ বোঝে না 

খসে যাওয়া মানেই পতন নয়,দীর্ঘশ্বাস বাকি ,সৌন্দর্যের বহিঃপ্রকাশও।

জানি আমার মৃত্যু স্বাভাবিক  হলেও রাষ্ট্র চালিয়ে দেবে তা আত্মহত্যা বলে

হাজারো  লোক তা বিশ্বাস করবে 

যেহেতু আমি কবি। 

আমার প্রাক্তনেরা আকাশের  দিকে তাকিয়ে ভাববে 

আমার জন্য তো ও কখনো মরলো না, 

তবে আজ কার জন্য আত্মহত্যা,চলন্তিকা  ?

পাওনাদাররা বলবে, জাহান্নামে যাবি যা শালা, 

আমাদের হিসেবটা তো বুঝিয়ে যা। 

.

যদিও আমি জানি চলন্তিকা সেদিন হাসবে ,কিংবা কাঁদবে 

অথচ কেউ বুঝবে না তাকেও  

শহরের মুখোশের চুল্লিতে যখন আমার চামড়া ,চুল সব যখন পুড়বে

সেদিন চলন্তিকাও মরে যাবে , 

কিন্তু সেদিনও আমার বুকে চলন্তিকার হাতের স্পর্শটা একই থেকে যাবে,

সেদিনও আমার মতো কেউ চলন্তিকার স্বপ্ন দেখবে 

তার পর হয়তো মিথ্যে বোঝাবে নিজেকে 

কিছু বদলাবে না তবুও সেদিনও 

শকুন্তলা তার আংটি আর খুঁজে পাবে না । 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...