Monday, May 18, 2020

নালিশ

নালিশ
... ঋষি 
প্রায় দুহাজার বছর নেয় আলো পৃথিবীতে আসতে
আমি আলোর অপেক্ষায়।
মাঝে ভেবেছি অপেক্ষার থেকে মরে যাওয়া বেশ
তাই আমি দেশলাই জ্বালিয়ে পুড়িয়ে দিয়েছি শহর, 
পুড়িয়েছিলাম ঘুম বহুদিন আগে এইবার দোকান, বাজার, বাস
সব পোড়াবো তাই বারুদে আগুন। 
.
শহরের ভিতর একটা পুরোনো মরচেধরা টিউবকল 
আজ বেশ কিছু বছর,
 বহুদিন কোন দিন মুসাফির এসে ঠোঁট ঠেকায় নি,।
আসলে জানি পুরোনো হলে তৃষ্ণা শুকিয়ে যায়  
ফেয়ারিটেলের কাক জল খায় পাথর কুচি ফেলে
তবু সেই পুরনো টিউবকলে মুখে দু এক ফোঁটা রক্ত
আজও গড়ায়। 
.
 বহুদূর হতে পরিযায়ী পাখি আকাশ খুঁজে চলে আসে
জানি না তুমি আলো কি ভাবে আসবে। 
আমার কষ্ট, আমার অভিমান 
আজ ছড়িয়ে শুধু আমার মৃত শরীরের গন্ধে
তুমি কি সেই গন্ধ শুকে আমায় চিনে নিতে পারবে। 
.
সমুদ্রের ঢেউ নিয়ে যায় সময় একে ওপরের কাছে
বিশাল স্রোত আছড়ে পরে পৃথিবীর শান্ত পাড়ে,
ঘুম ভাঙাতে শহরের পাখিরা ফিরে চলে বাসায়
রোজ নিয়মিত ঝগড়া
সম্পর্ক গড়ে আর ভাঙে।  
.
জানি না আলো তুমি আসবে কবে 
কবে গড়বে সময়, আলো নিজের মতো হবে, 
আমি শুধু অপেক্ষায় মুখে তুলেছি বিষ
দেশলাই বন্দী শহর 
সময়ের নালিশ।  









  

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...