Monday, May 4, 2020

তুমি আর আমি


তুমি আর আমি
... ঋষি
তুমি
.
তোমার স্বপ্ন, আমার বেঁচে থাকায়
শুধুমাত্র তোমার হাসিমুখ।
.
হঠাৎ জীবিত থাকার জানলাগুলো বন্ধ হয়ে গেলে
হঠাৎ দরজার বাইরে যদি যদি জীবন দাঁড়িয়ে থাকে
তুমি কি বুঝবে আমায় সেদিন?
.
 সত্যি কথা বলবে আমাকে ঈশ্বর ছাড়া মানুষের ধর্ম কি ? 
সত্যি কি তুমি জানো না আমার তুমি, কে ধর্ম,
কে আমার ঈশ্বর ?
কে নি'শ্বাস ?
.
ফিরে আসা খালি হাতে, দূরে মাঝি নৌকা তীর খোঁজে
জানি বাঁচার জন্য মাটি দরকার গাছের,
আমি শুধু কাব্য করে লিখে ফেলি স্বপ্নদের আকাশী রঙে
আমি শুধু দিন গুনি তোমার সাথে দিন কাটাবো বলে
কিন্তু হঠাৎ ঝড় জলে মাঝি নৌকা মাঝ নদীতে ভেঙে যায়।
.
আর উত্তর দেব না তোমায়
আমি জানি আমার উত্তরগুলো তোমার নাভীতে শিকড় নিয়েছে,
মানুষ বোঝে গাছ কাটা ক্ষতিকারক
তবু কৃত্রিম গুজব এই সভ্যতায় গাছ কেটেই ফেলে।
.
হঠাৎ মেঘলা আকাশে যদি বৃষ্টি নামে, তুমুল দুর্যোগ,ঝড় ওঠে
হঠাৎ পথ চলতি তোমার স্পর্শরা যদি ছুঁয়ে যায়  মিষ্টি হাওয়ায়
আমি বুঝি আকাশ জড়াতে চাইছে তোমায়।
.
ঈশ্বর সাক্ষী শুধু তুমি
আর বাকি রোজকার।
.
আমি



No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...