Wednesday, May 6, 2020

সন্ধ্যে নামছে পৃথিবীতে




সন্ধ্যে নামছে পৃথিবীতে
.... ঋষি 
কি ভাবে তৈরি হলো এই পৃথিবী
মনে পড়ছে না?
হঠাৎ দুরে পুকুরের পাশে আমগাছটায় বসা মাছরাঙা দেখে 
মনে হলো মাছরাঙা পাখিটা আসলে অপেক্ষায়,
আমি বারান্দায় দাঁড়িয়ে দেখছি
তোমাকে বারান্দায়।
.
একটা বাচ্চা ছেলে হামাগুড়ি দিয়ে এগিয়ে আসছে বারান্দায়
পাশে গড়াচ্ছে একটা বল,
আমি চমকে উঠি বাইরে হাওয়া দিচ্ছে
বলটা একলাই গড়াচ্ছে নিজের মতো করে অন্য হাওয়ায়।
দরজা খোলা সিঁড়ি  বেয়ে গড়িয়ে নামছে বলটা
আমি পৃথিবীর শৈশব 
ভয় পাচ্ছি আমি যদি আরো নীচে নেমে যায়।
.
তুমি কি ভাবছো চলন্তিকা?
এটা কি পৃথিবী আর সেই বাচ্ছা ছেলেটার কবিতা,
আমি শুধু বারান্দায় দেখছি তোমায়।
তোমার খোলা আকাশ, হাজারো ভাবনা, রান্নাঘরের হাতা খুন্তি
আমার বারান্দায় স্তব্ধতা,
স্তব্ধতা বলতে তুমি কি বোঝ চলন্তিকা?
না তোমার বারান্দা চুরি করে নেওয়াটা আমার উদ্দেশ্য নয়
বরং তুমি এর সাথে যোগ করতে পারো কফি মগ, ইজি চেয়ার
ঘুমের ওষুধ,চুলের ক্লিপ,সাবানের গন্ধ,কবিতার খাতা
শুধু কল্পনা
কিন্তু আমি কিছুতেই বুঝতে পারছি না
কি ভাবে পৃথিবী তৈরি হলো?
শুধু দেখতে পাচ্ছি হঠাৎ মাছ রাঙা পাখিটা ঝুপ করে ঝাঁপ মারলো
পুকুরের জল থেকে ঠোঁটে গেঁথে নিলো খিদে ,
আমি সিগারেটের ধোঁয়া আকাশের দিকে ছেড়ে মুচকি হাসলাম
এই মুহুর্তে সন্ধ্যে নামছে পৃথিবীতে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...