Sunday, May 3, 2020

অনন্ত প্রেম

অনন্ত প্রেম
... ঋষি
প্রেমে পরি আমি চলন্তিকা বারংবার
শুধু যখন তুমি তাকিয়ে থাকো শেষ বিকেলের সুর্যের দিকে
আর আমি ব্যার্থতায় ভুগি।
শুধু তোমার পুরোনো প্রেমিকরা তোমাকে ছুঁয়ে আছে ভাবলে
আমি হিংস্র হয়ে উঠি নিজের জংগলে তখন দাবানল, 
হঠাৎ মনে পড়ে আমি খুব সাধারণ
আর প্রেম শব্দটা ঈশ্বরের দত্তক।
.
প্রতিটা ব্যার্থ প্রেম আমাকে মাতাল করে তোলে 
 রাস্তার নাম না জানা ছেলেটার বাবা কে আমার জানতে ইচ্ছে করে,
ইচ্ছে করে একবার বেশ্যা পাড়ার রুমকি প্রশ্ন করতে
তোর কোন মরদ আছে,আছে তোর  জন্ম?
জানতে ইচ্ছে করে রুমকির ভালোবাসতে ইচ্ছে করে কিনা?
আমি জানি আকাশের গভীরতা শুধু মাত্র মহাজাগতিক নয়
প্রেম শব্দটাও আকাশের মতো গভীর।
.
আমি তাই বারংবার প্রেমে পরি চলন্তিকা
বোবা জানোয়ারের মতো আতকে উঠি মাঝ সমুদ্রে অন্ধকার আকাশে,
নিজেকে বড় অসহায় লাগে
যখন আমি ছাড়া অন্য কেউ তোকে স্পর্শ করে  কিংবা ভালোবাসে
সে বর্তমান, অতীত কিংবা ভবিষ্যৎ,
আমি অন্ধকার আকাশ থেকে ইরেজার ঘষে তুলতে থাকি নক্ষত্রদের
কিছুতেই মুছে ফেলতে পারি না আমার আমিকে। 
.
তাই আমি প্রেমে পরি বারংবার চলন্তিকা
তোমার  মৃত্যুযোনিতে সঙ্গমে লিপ্ত হয়ে উড়িয়ে দি
শ্মশানের সান্নিধ্যে থাকা অসংখ্য ব্যার্থতা আমার।
আমায় কুরে কুরে খায় উইপোকারই মতো আমার উপস্থিতি
জানি আমার তো কাউকে ভালোবাসার কথা নয়,
কিন্তু যখন তুমি মাঝরাতে  অন্ধকার আকাশে নক্ষত্রের ভিড়ে নিজেকে খোঁজো
আমি বুঝতে পারি তুমি বেঁচে আছো আমার মাঝে ।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...