Thursday, May 7, 2020

ক্ষনিক জন্ম



ক্ষনিক জন্ম
... ঋষি
এসো আলো এসো, আমি তোমার দিকে তাকিয়েছি যেই
এসো নিস্তব্ধে এসো, আমি ঘড়ির দিকে তাকিয়েছি যেই
বুঝে গেছি
যোগ্যতা ছুঁয়ে আমার মৃতদেহে শুধু অধিকার।
আমার মৃত শরীর পড়ে আছে কাঁটাঝোপে রাখা পুরোনো পচা গন্ধে
আর বুকের ভিতর ভয়
নারী তুমি চির বেদনাময়।
.
বিপ্লবী যারা তারা সব আজকের সময় ধান্ধাবাজ হয়ে গেছে
বেশ্যা বলয়ে বসে খুবলে খাওয়া চিৎকার চিরকাল ধান্ধাবাজের।
নারী তুমি কার সাথে পা বাড়াবে জানি না
পুরুষ তুমি কার সাথে বাঁচবে জানি না,
শুধু দুজনে একে অপরকে বলবে  বিষ খাবো তাই একসাথে আছি
শুধু দুজনে একে অপরের দিকে তাকিয়ে বলবে
তুমি আমার জন্য মরতে পারো
কই বাঁচতে পারো না তো।
.
সারা শহর জুড়ে বৃষ্টি
রাস্তায় প্রায় এক হাঁটু জল
নারী তুমি হাল্কা শাড়ি তুলে আলগোছে পার হচ্ছো তোমার অভিজ্ঞতা,
তোমার গাল চূঁয়ে নামা নোনতা জল
তুমি উদ্দেশ্যে হাঁটা ক্যাফেটেরিয়ায় বসা পুরুষটার প্রতি
কাল রাতে তুমি ভিজেছিলে একি অভিজ্ঞতা।
.
কাল রাতে তোমাকে স্বপ্নে ছুঁয়ে জানতে চেয়েছি
বলো কাকে বলে ভালোবাসা?
তুমি থুথু ছিটিয়ে আমাকে বললে ছোঁবে না আমাকে একদম,
আমি হাসি নি, আমি কাঁদি নি
শুধু অপেক্ষা করেছি ভোরের
কোন ধান্দাবাজ নয়,শুধু তোমার প্রেমিক হয়ে নারী
মিলিত হয়েছি আলোর সাথে
আর তখনি হাতঘড়িটা পড়ে ভেঙে গেছে।


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...