Friday, May 29, 2020

বনমালী



বনমালী
.. ঋষি
 
কি লিখবো তোমায়?  
নেশার সুর জুড়ে শুধু ছড়িয়ে থাকা জুঁই ফুল,
কবে দেখেছি তোমায়? 
ভেবে দেখেছি নারীরুপে কোন আশ্রয় বনমালী আমি। 
কেন ডেকেছি তোমায়? 
বুকের হৃদপিন্ডের ক্ষরণগুলো আজও শান্তি খোঁজে। 
.
কোন শব্দকোষ নয়
 দুরত্ব আজ শুয়ে আছে প্রাচীন প্যপিরাসে লেখা ক্লিয়পেট্রা সুখে। 
কে তুমি চলন্তিকা? 
আমার লুকোনো অভিধানে খোলা আকাশের মুক্তি। 
মৃত্যুকে আজ ছোট মনে হয় বড় 
বুকের ঘুন ধরা আসবাবে আজ অমর কোন সুখ। 
.
শুধু শব্দজুড়ে নয়
আমি মাতাল সৃষ্টি যে শুধু খোঁজে গভীরতা তোমার বুকের গন্ধে। 
জানি না কি বদলাবে আগামী কাল ? 
জানি না কতটুকু বাঁঁচবো আমি? 
তবু হলফ করে বলি, নারী সৃষ্টি বিধাতার এক চাল
যার গভীরে শুয়ে সৃষ্টি,
যার গভীরে শুয়ে জন্ম।
আর 
তুমি চলন্তিকা
কোন এক সময়ের অভিশাপে দিকভ্রান্ত হত্যা
যা শুধু আমার রক্তে শুয়ে পৃথিবী তৈরি করছে,
তৈরি করছে অজস্র বাঁচা। 
.
সময়,সুযোগ, মুহুর্ত ধরে শুধু মাথার ভিতর  টিক টিক
সময় সরছে,
বিশ্বাস করো আমি এই মুহুর্তে আমি দেখতে পারছি তোমায়  
শহর, গলি আর মাইলফলক পেড়িয়ে
আমার অভিমানের মতো। 
প্যাপিরাসে লেখা সভ্যতা আজ জাদুঘর হয়ে গেলেও
মানুষের ভাবনাগুলো চিরকাল আশ্রয় খোঁজে
আর ক্লিয়পেট্রা বলে কোন আশ্চর্য অমর হয়ে যায়।   
 
  
  

 
      
  

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...