Thursday, May 7, 2020

মুসাফির


মুসাফির
... ঋষি
এক ঝড়ের রাতে জড়িয়ে ধরেছি তোমাকে চলন্তিকা
এক ঝড়ের রাতে সমুদ্রের ধারে কাঁচের ঘরে শুধু স্বপ্ন,
পায়ের সাথে পা জড়িয়ে ধরে বালুচরে
আকাশের চাঁদে জ্যোৎস্না এসে ধরা দেয়  কবিতার মতো।
আছড়ে আছড়ে  পড়ে বুকে শব্দ ঘোর
পাগল প্রেমিকের মতো আমি আর আমার বালি ঘর।
.
তুমি ঠিক বলেছো চলন্তিকা
আমার সংসারী হওয়া হলো,
হাতের দোতারায় প্রেম যেন ছুঁয়ে থাকে পাগল বিশ্বাস
আঙুল গড়িয়ে নামে ইচ্ছা সংবেদনশীল চেতনার মতো।
শুধু স্তব্ধতা ধরা দেয়
যখন জড়িয়ে ধরি তোমায় একলা আমি বুকের ভাঁজে। 
.
এসেছিল জল দস্যু সাজে সমুদ্রের হাওয়া
ছুঁতে ছেয়েছিল তোমায়,
সেই থেকে আমি পাগলপারা মুসাফির পালিয়ে এসেছি নদীতে,
নদীর পাশে তোমার হাত ধরে প্রতিজ্ঞা করেছি
নারী আমি গাছ হয়ে থেকে যাবো।
নারী আমি হয়ে যেতে পারি কোন একলা বাঁশির শব্দ 
কোন মন আনছান বাঁশির সুর
পাগল করছে আমায়,
হায়ছানি দিয়ে ভুলে যাওয়া সমুদ্র ক্রমশ মুখ লুকোচ্ছে
নদীর মিষ্টি জলে।
আমি আরও গভীরে তলিয়ে তোমার মত মুখ দেখছি নদীতে
ক্রমশ এগিয়ে চলেছে নদী সম্পর্কের সাজে
তুমি ঠিক বলেছো চলন্তিকা আমি প্রেমিক হতে পারি
কিন্তু সংসারি না
শুধু মুসাফির আমি তোমার প্রেমে ।  

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...