Wednesday, May 13, 2020

জন্মস্থান



জন্মস্থান 
... ঋষি 
আমি আমার জন্মের বিরুদ্ধচারণ হাজারোবার করবো
হাজারোবার আমি বেশ্যার যোনিতে ঠোঁট রেখে বলবো
এ জন্ম অহেতুক
এজন্মের বীজ আগামী শতকে রাক্ষস জন্ম দেবে,
আপনারা ঠিক জানেন জানি
রাক্ষসের শুধু সংখ্যা থাকে এই পোড়া দেশে
কিন্তু জন্মের নাম থাকে না। 
.
আমার জন্য জন্ম হলো সেই প্রতিষ্ঠান যার বাথরুমে আমি অপকর্ম করে
খুব সহজে প্রমান মুক্ত করেছি নিজের মায়ের শাড়িতে,
হঠাৎ বাথরুমের দরজা খুলে আমার অন্যভাইকে আমি জন্মাতে দেখেছি 
আমার জন্মস্থানে। 
স্মৃতি মোছে নি, ঠোঁটের উপর কাটা দাগটা সাক্ষী
চুরি করে স্বপ্ন দেখলে স্বপ্ন দোষে এই সভ্যতা শুধু বয়স বাড়িয়ে দেয়
কিন্তু স্মৃতির রক্তের দোষটা যে বদলায় না। 
.
বদলায় না সিংহের  কেশরে লুকিয়ে থাকা লাল  চোখ, 
হিংস্র দাঁত, নখ ,
আসলে বাবার দোষ নয় পুরুষ মাত্র চিরকাল অহংকারী সিংহ
যে তার গুহার মুখে ইঁদুরকেও দোষী বলেই ভাবে। 
.
আমার জন্ম হলো সিংহের দেশ আফ্রিকায়
যেখানে বেঁচে থাকা মানে প্রতি মুহুর্তে যুদ্ধ
যুদ্ধ নিজের সাথে
যুদ্ধ সময়ের সাথে
যুদ্ধ  সময়ের  সম্পর্কের  সাথে।
তবু আপনারা জানেন আমাকে প্রতিদিন যুদ্ধ শেষে বাড়ি ফিরতে হয়
ডিজিটাল বেতার মাধ্যমে আমাকে নিয়ম করে শুনতে হয়
 দেশের খবর,দশের খবর, 
কারণ আমার জন্ম আফ্রিকায় হলেও আমার সন্তান ভারতীয় 
আর আমার বীর্য রাক্ষসের হলেও 
জন্ম আমাকে রাক্ষস করতে পারে নি। 


      

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...