Tuesday, May 26, 2020

তৃতীয় পৃথিবী



তৃতীয় পৃথিবী  
.. ঋষি
 
এক এক করে সত্যিগুলো বলে ফেলবো
আমার অজস্র দোষের মধ্যে একটা হলো আমার  " আমার "খোঁজা, 
আমার রাষ্ট্র , আমার শহর,আমার নারী, আমার প্রেম। 
কিন্তু একটা ষরযন্ত্র চলছে পৃথিবীতে
গান্ধীজীকে গুলি করা হলো তখন তিনি শান্তি সভায়,
বারাসাতে খিদের মিছিলে পুলিশ লাঠি বৃষ্টি করলো
তখন সেই মানুষগুলো চোখে অন্ধকার দেখছে
দেখছে অন্ধকার সময়ে জীবনানন্দের চাঁদ আর খিদে।   
.
তবে আমাদের ষরযন্ত্রের কথা ভাবলে হবে না
আমরা যেখানে তৃতীয় পৃথিবীর  একনিষ্ট জীব 
আমাদের মাটি আঁকড়ে থাকতে হবে।
মাটি হলো আমাদের মা,
অথচ সময়ের রক্তে যদি মা ভিজতে থাকে
তবে আমাদের মাকে বদল অথবা বাবাকে মা ভাবতে হবে। 
.
প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে বাজারে যাবেন 
ভুলেও চাপাবৌদির দিকে তাকাবেন না,
বাজার থেকে ফেরার সময় মনে করে দু প্যাকেট দুধ আনবেন   
ভুলেও চাপা বৌদির দুধের দিকে তাকাবেন না।
বরং অফিসের নাম করে চাপা বৌদির হাত ধরে মাঠে ঘাটে ঘুরুন 
বৌদির হাত ধরবেন কিনা শুধু , না আমার কথা শোনার দরকার নেই
বরং এই কথা শুনুন
এই সব আড়ালে চলতে থাকা পরিচয়
না না ষড়যন্ত্র নয়, শুধুই যন্ত্রনার। 
.
আসলে কি জানেন এই সব কোন ধর্মগ্রন্থে লেখা থাকে না
না না এসব কোন সামাজিক আইনে রোখা যাবে না,
গরু থেকে মানুষ সবাইকে খেটে খেতে হয় 
সত্যি সত্যি কোন ধোয়া তুলসীপাতা দিয়ে খিদে মাপা যাবে না
মাপা যাবে না কোন সম্পর্ক কিংবা পেট। 
শুধু সময় থাকবে
বাঁচবে সময়ের নামে ষড়যন্ত্র,
আর এই তৃতীয় পৃথিবীর নাটকে কি আশা করা যায়? 


   

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...