Sunday, May 31, 2020

পাগলা ঘন্টি


পাগলা ঘন্টি 
... ঋষি 

অনন্ত বিশ্বাস 
ট্রান্সফর্মেশনে উঠে আসে কদম কদম বারাতে যা ,
আসলে ভীত সময়ের দরজায় 
মানুষের ভয় হারিয়ে যাওয়া। 
বাবা শেখালো মিথ্যে বলতে নেই ,মা বললো সত্যবাদী হও 
সময় বলছে রিহ্যাবে বাস করছে মানুষ। 
.
পাগলা ঘন্টি 
কি চাইছে সকলে ,
মিথ্যে বলা এই সময় বাঁচার জন্য জরুরী পরিষেবা। 
এম্বুলেন্স এসে দাঁড়ালো 
জীবনের মুহূর্তের গভীরে তোলা হচ্ছে শরীর 
মৃত সব 
মৃত সম্পর্ক ,মৃত পরিচয় ,মৃত প্রেম। 
.
বাঁচার লজ্জা 
জীবন গুটিয়ে গেছে প্রজাপতি হতে গিয়ে বিষাক্ত আকাশে ,
তবুও কদম কদম বাড়াতে যা। 
আমার ,আমার ,আমার 
বোঝাতে পারি নি ,বোঝানো যায় নি এই আমার শব্দের মানে 
শরীরে রক্তের কোষে বাস করা আশা
দোলাচলে ভাসতে থাকা মিথ্যে ভালোবাসা। 
আমার তেইশ তম প্রেমিকার মুখটা আজ আর মনে পরে না 
সময়টাও না,কোনো মুহূর্ত নয়। 
মানুষ মিথ্যে বলে 
তোমাকে আমি কিছুতেই ভুলতে পারবো না 
কিংবা 
তোমায় ছাড়া বাঁচা সম্ভব নয়,
শুধু ভগ্নাংশে বাঁচে থাকা জীবন নিশ্বাস খোঁজে 
তাই মিথ্যে ফিরে আসা সত্যি ভেবে জীবনের কাছে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...