Friday, May 1, 2020

কবিতা ঈশ্বর


কবিতা ঈশ্বর
....  ঋষি
কবিতা কি শুধুই তিন কাল স্পর্শ করে?
ঈশ্বর স্পর্শ  করতে কবিতাকে কতো পথ হাঁটতে হবে জানি না।
সকালের আজানে ঘুম ভাঙে
প্রতিদিন ভাবি এইবার ঈশ্বর স্পর্শ করবো,
ঈশ্বরের ঠিকানা জানি না তাই বারংবার
তোমাকে স্পর্শ করে ফেলি।
.
আগেও বলেছি, এখনও বলছি
আমার কোন ধর্ম নেই,নেই জাত, আমি রাজনীতি করি না,
শুধু মানুষ শব্দটা আঁকড়ে বাঁচি।
আমার প্রেমিকারা বলে কবিতা আসলে একটা পাগলামী
সময় বলে কাজ নেই তাই আমি কবিতা লিখি
কিন্তু আমি লিখি কারণ আগুনে পোড়ে বুক
প্রতিটা সন্তানের মৃত মুখ, ধর্ষিতা নারী,ক্ষুদার্থ মানুষ আর কান্না
আমাকে কাঁদায়
চিৎকার করতে পারি না তাই লিখে ফেলি কবিতা।
.
একটা অচেনা রাস্তা পথ চলছি
কোন ফরেস্তা যেন শব্দগুলো সাদা পাতায় রক্ত দিয়ে লিখে ফেলে,
নির্জন নিঃসঙ্গ মন খারাপের দিনে
পিছন থেকে উঠে আসে অনুতাপ শুধুই স্মৃতির পরিক্রমা।
ভাবনার আকাশ জুড়ে সাদা পায়রা উড়তে থাকে
আধাভৌতিক কোন শব্দের মতো অন্ধকারে
অজানা দীর্ঘশ্বাস জানা অপেক্ষার গল্প বলে যায়
অলৌকিক সুরে
ঈশ্বর হাসেন বোধহয় তখন ।
আমিও হাসি , লিখে ফেলি
হাঁড়ির মার গড়িয়ে নামে, সাদা ভাতের গন্ধ খিদের উত্তর
কিন্তু প্রশ্ন একটা থেকেই যায়
এইসব দৈনন্দিন ছেড়ে কবে কবিতা ঈশ্বর স্পর্শ করবে
কারণ আমি বেজাত হলেও মানি
ঈশ্বর শব্দটার অর্থ হলো শান্তি।     



 
 


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...