Saturday, May 23, 2020

মহাবিশ্বে একলা




মহাবিশ্বে একলা
.... ঋষি 
পৃথিবীকে আপনি উত্তর, দক্ষিন,পূর্ব, পশ্চিম দিকে 
নাকি ঈশান, নৈঋত,অগ্নি,বায়ু কোনে দেখবেন 
তা শুধু আপনি ঠিক করবেন।  
যেমন পৃথিবীর উত্তরে তাকালে আমি  পেংগুইন দেখতে পাই
আমার বন্ধু সনাতন তার পশ্চিম জানলা খুললে দেখে রাণী বৌদিকে   
আপনারা কি দেখেন বলুনতো ? 
.
একজন মাতাল আমাকে একবার  বলেছিল
সে নাকি তার চারপাশে পৃথিবীতে শুধু মদের দোকান আর ভাটিখানা দেখে,
আমার স্ত্রী আমাকে বিয়ের রাতে বলেছিল
সে নাকি তার চারপাশে আমায় দেখতে চায়।  
মুরগির দোকানের লোকটা যে মুরগি কাটে তার কাছে শুনেছি 
সে নাকি তার স্বপ্নে, জাগরনে এই পৃথিবীতে শুধু মুরগি দেখে।   
.
সেদিন একজন প্রেমিক আমাকে বললো 
পৃথিবীটা নাকি শুধু ভালোবাসার জায়গা, 
সে নাকি কয়েকজন্ম এই পৃথিবীতে ভালোবাসায় বেঁচে  থাকতে  চায়  । 
আমি তার কাছে জানতে চেয়েছিলাম পৃথিবীতে শুধু দেখবে, বাঁচবে 
কিন্তু পৃথিবীর জন্য কিছু করবে না?  
উত্তর দিয়েছিল আমায় বিহারী পান,সিগারেট ওয়ালা
বললো, মেরা ছোটা মুমে বড়া বাত  ভাইয়া
হাম তো সিরফ পেট কে লিয়ে দৌড়তে হ্যা দিনরাত
দুনিয়া কে বারিমে শোচনেকা টাইম কাহা হ্যা। 
.
আমি কাউকেই বলতে পারি নি
আর মেরে কেটে পঞ্চাশ  বছর, 
এইভাবে চললে পৃথিবীতে পাখি  থাকবে না কোন গাছে
থাকবে না কোন গাছ কোন নদীর কাছে,
নদীর জল এত গরম হবে যেন আগুন। 
তখন শুধু যন্ত্র থাকবে
তখন শুধু মানুষের বৈজ্ঞানিক মন্ত্র থাকবে
গ্লোবালাইজেশন, গ্রীন লাইট এফেক্ট এমন কিছু শব্দ বাঁঁচবে
কিন্তু মানুষ বাঁচবে কি? 
একবার ভেবেছেন পাখি, গাছ, প্রাণ ছাড়া একটা গ্রহ 
 মহাবিশ্বে একলা ঘুরবে
কেমন লাগবে দেখতে বলুন তো ?   



 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...