Wednesday, May 6, 2020

শব্দহীন


শব্দহীন
... ঋষি
একদিন ঝুপ করে লাফ মেরে পাড় করে দেবো গোল মধ্যবিত্ত আমার পৃথিবী
সোজা ঢুকে যাবো তোমার দু উরুর ফাঁকে,
কোন শব্দ করবো না, শুকনো পাতা মাড়াবো না
শুধু হাঁটবো।
জানি সেখানে কোন সিঁড়ি থাকবে না উপর বা নীচের
থাকবে না জ্যামজট কিংবা উড়তি কোন ঝামেলা
শুধু উত্তর থাকবে।
.
জানো তো জীবনানন্দ মারা গেছেন অনেকদিন
কিন্তু আমার মাথার ভিতর ছেড়ে দিয়ে গেছেন নীল আকাশ আর সোনালী চিল,
আমি জানি না সেখানে আকাশ থাকবে কিনা
কিংবা সোনালী চিল,
কিন্তু আমি সেই চোঙের ভিতর দিয়ে হাঁটতে পৌঁছে যাবো পারিজাতে
ঈশ্বর হয়তো থাকবেন সেখানে আমার ভিতর
কিন্তু কোন প্রশ্ন থাকবে না।
.
আজ থেকে কুড়ি বছর পরে
যখন তোমার চোখে চশমা, মেরুদন্ডে জমবে আমার ইচ্ছে,
সেদিন তুমি আমাকে আদর করে আয়নায় দাঁড়িয়ে খুঁজবে নিজেকে।
ভীষন মজা তখন
আমি থাকবো না সেদিন অথচ থাকবো তোমার ভীতর
শুধু তোমার গভীরে থেকে হাসবো আর হাসবো
এতগুলো বছর।   
সেদিনও কোন শব্দ হবে না
পড়ন্ত রৌদ্রের শেষ সুর্যে দাঁড়িয়ে আমি শেষ সামুরাই
সেদিন সারা আকাশ জূড়ে সোনালী স্বপ্নের চিল
সারা মাথা জুড়ে আমাদের গত হয়ে যাওয়া যৌবন
শুধু উড়বে,
তুমি বলবে " এই জীবনটা ঠিক বাঁচা হলো না "।


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...