Tuesday, May 26, 2020

আকাশি মুক্তি



আকাশি মুক্তি 
... ঋষি 
 
প্রতিটা যুগের পর অন্য একটা যুগ 
মাঝখানে স্তব্ধতা ,
আমার হারানোর অনেক কিছু ছিল সেদিন 
চলন্তিকা তোর শুধু ছিল অপেক্ষা। 
সময় কেটেছে 
সূর্য উঠেছে ,নতুন কোন দিনে আবার ফিরে পাওয়া। 
.
মাটি খুঁড়ে পচা ভিটে মাটি 
আমার চারপাশে পুঁতে রাখা কয়েক যুগের জংলী গাছ 
শুধু ছেয়ে রেখেছে আকাশ। 
তুই শুধু না চলন্তিকা 
তোর পাড়া, তোর গলি ,তোর বুকের খাঁজে জমা প্রাচীন রাসায়নিক বিষ 
সবটাই আমার হোক। 
সূর্য ওঠা সকাল কোন একদিন ঘুম ভাঙা চোখে 
তোর আদরে লাগুক আমার জন্ম। 
.
মানুষের মৃত্যু ঘোর থাকে 
থাকে দূরে দিক্চক্রবালে বাড়তে থাকা স্তব্দতার আলিঙ্গন,
নির্দিষ্ট দিনে শেষে মানুষের ফিরে আসা থাকে 
থাকে আকাশের পাখির পরিযায়ী সুখ। 
আমি কোন স্তব্ধতার দিনে দূর  আকাশের পাখি 
জীবনান্দের চোখে  তখন বনলতা ,
ভেজা মেঘ ,ভেজা শোক
নীল আকাশের গভীরে তবু সুখ ঘুমিয়ে আদুরে মেঘে। 
আমি কখনো বলি নি আমার দিকে চাও 
আমি কখনো বলিনি তুমি আমার হয়ে যাও ,
আমি শুধু পাখি হতে চেয়েছি চিরকাল 
চেয়েছি মুক্তি তোমার গভীরে চলন্তিকা আকাশি মুক্তি। 
 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...