Friday, May 1, 2020

পথিক তুমি কি পথ হারিয়েছো

পথিক তুমি কি পথ হারিয়েছো
...ঋষি
.
পথিক তুমি কি পথ হারিয়েছো
আমি তাকিয়ে থাকি বিকেলের বৃষ্টির দিকে, খুব দূরে
দূরে কোথাও।
একলা আমি
হয়তো এমন কোন  এক বিকেলে তুমি আমি পাশাপাশি বাসস্ট্যান্ডে
দাঁড়িয়ে কিংবা বসে বৃষ্টি ফুরিয়ে যাওয়ার আশায়
আমাদের অপেক্ষা তখন শুধু বাড়ি ফেরার।
.   
হয়তো সেদিন আমরা কেউ কাউকে চিনবো না,
কথা বলবো না একে অপরের সাথে
হঠাৎ তুমি আমার দিকে তাকিয়ে ভিজে চুল রুমাল দিয়ে মুছতে মুছতে
বলবে এখন কটা বাজে,ইশ ঘড়িটা বন্ধ হয়ে গেছে বৃষ্টির জলে।
আমি তোমার দিকে তাকিয়ে পাগলের মতো হাসবো
বলবো ঘড়িটা বন্ধ সত্যি আমারও।
.
বৃষ্টির ছাট এসে তখন ভিজিয়ে যাবে আমাদের অস্তিত্ব বারংবার
আমি নিজের পকেট ঘেটে সিগারেট পোড়াবো শুধু
তুমি নিজের আঁচলটা নিংড়াতে নিংড়াতে রাস্তার দিকে তাকিয়ে বলবে
ইশ বড় দেরী হয়ে যাচ্ছে  ।
আমি আচমকা তোমার দিকে তাকিয়ে পাগলের মতো হাসবো
একরাশ সিগারেটের  ধোঁয়াকে বৃষ্টিতে বৃষ্টিতে ভিজিয়ে তোমাকে বলবো
তোর কি সত্যি কিছু মনে নেই।
তুমি আমার দিকে এমন ভাবে তাকাবে
যেন আমাদের কখনো দেখা হয়নি,কথা হয়নি,
একসাথে পথচলা হয়নি!
তারপর তুমি আমাদের পাশ দিয়ে যাওয়া একটা সময়ে চড়ে বসবে
আমার দিকে তাকিয়ে একইরকম হাসবে বলবে ভালো থাকিস
আবার হবে দেখা।
তুমি চলে যাচ্ছো, আমি একলা দাঁড়িয়ে রাস্তায়
আমি বাড়ি যাওয়ার কথা ভুলে গেছি
তুমি আমার কথা ভুলে গেছো।
.
আমি জানি তুমি এখন বারান্দায় দাঁড়িয়ে বৃষ্টি দেখছো
ভাবছো  কি করছি আমি এ সময়।
জানি তুমি এখন আমার এই কবিতা পড়ছো
হয়তো ভয় পাচ্ছো আমাদের ফুরিয়ে যাওয়ার আশায়।
কিন্তু তোমাকে বলা হয় নি চলন্তিকা
আমি যখনি বৃষ্টি দেখি আমার তোমার কথা মনে পড়ে
বৃষ্টি শব্দরা মনে করিয়ে যায় আমাকে আমাদের কথা। 
শুধু বৃষ্টি ভেজা রাস্তা আমাকে কানে কানে বলে
"  পথিক তুমি কি পথ হারিয়েছো "।





No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...