Sunday, May 17, 2020

সময়ের রুপ



সময়ের রুপ
... ঋষি 
শোওয়া একটা ঝামেলার ব্যাপার চিরকাল
দুটো ছেলে শুলে ভাবনার, দুটো মেয়ে শুলেও ভাবনার এখন 
দুটো ছেলে,দুটো মেয়ে একসাথে শুলে গেল গেল রব ওঠে । 
ছেলেটা শুয়ে আছে তার মা, বাবার মাঝে কোনো বৃষ্টি দিনে
মেয়েটা শুয়ে আছে তার মা, বাবার মাঝে কোনো বৃষ্টি দিনে
এগুলি সমস্যা নয়
শুধু সমস্যা বিধবা মায়ের পাশে তার ভাই শুলে
শুধু সমস্যা একি মায়ের পেটের ভাই বোন পাশাপাশি শুলে।  
বুঝতে পারি সমস্যা শোয়া না 
সমস্যা সময়ের বিরুদ্ধাচারন।
.
আমি আমার প্রেমিকাকে প্রশ্ন করি
কে বেশি সুপুরুষ, কে বেশি সক্ষম, কে  বেশি প্রেমিক? 
আমার জানতে ইচ্ছে করে কোথায় কোথায় সে ছুঁয়েছিল 
কতটা ছুঁয়েছিল, সেটা কি ভালোবাসা? 
কিন্তু আমার প্রেমিকা তখন  মাথা নিচু করে কুলের আচারে ব্যস্ত হয়ে যায়
কিংবা জানলা দিয়ে তাকিয়ে থাকে বৃষ্টির দিকে,
দেখতে দেখতে বৃষ্টি আসে, আমাকে জড়িয়ে সে বুকে, মিশে যায়
আমি বুঝতে পারি না আমার সমস্যা কি? 
কিন্তু বুঝতে পারি সমস্যা অসময়ের।     
.
রাস্তায় দাঁড়িয়ে পাগলটা খালি পেটে নেতাজীকে  উদোম গালাগাল দেয়
কিন্তু শুধু গালাগালিতে তার পেট ভরে না,
আমার বন্ধুকে তার প্রেমিকা ছেড়ে গেল বলে সে মদ খায়, কাঁদতে থাকে 
কিন্তু আঠারো তলার ছাদ থেকে ঝাঁপ দিতে পারে না।
বিহার থেকে প্রেমিকের হাত ধরে পালিয়ে আসা বউটা
কেন জানি তার আগের স্বামীকে ভুলতে পারে না,
ভুলতে পারে কুমারী  মেয়েটা চিরকাল তার  নষ্ট করা সন্তানের কথা
ভুলতে পারে  না মা তার মৃত সন্তানের মুখ। 
আমি বুঝতে পারি না কেন 
শুধু বুঝতে পারি সবটাই সময়

আর সবটাই সময়ের রুপ। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...