Wednesday, May 13, 2020

অহল্যা

অহল্যা 
.... ঋষি 
এই সময় দুর্ভিক্ষ এসে দাঁড়িয়েছে আমাদের দরজায়
কার হাত ধরে জানি না,
এ যেন আগে থেকে জানা ছিল আমাদের সকলের 
কে সময় গুনে বলেছিল জানি না।
.
আমরা সকলেই দাঁড়িয়ে সময়ের কাছে ভিক্ষা পাত্র হাতে
আমি দাঁড়িয়ে
দাঁড়িয়ে আমার বাবা,পিছনে আমার মা। 
আমি জেনেছিলাম  সকলের কাছ থেকে আগেই
বাবা হলো পৃথিবী আর মা হলো ভাতের হাঁড়ি
কিন্তু থিওরিটাই ভুল ছিল
আসলে সময় হলো সকল মানুষের  বাবা,মা দুটোই।  
.
দুপুর তিনটেয়, পার্কস্টিট
ধর্ষন, জতুগৃহ তারপর কুপিয়ে খুন সব পুরনো খবর।
নতুন খবর বাংলা, বিহার, ঝাড়্গ্রাম 
মনুমেন্টের তলা দিয়ে, হুগলী সেতুর নীচ দিয়ে, ফাঁকা বাইপাস দিয়ে
আমার মতো হাজারো ঋষি আজ ঘরবন্দী।    
দিল্লির লালকেল্লা থেকে,আগ্রার তাজমহল থেকে খবর
তোমার মতো হাজারো মমতাজ আজ নজর বন্দী
উড়িশ্যার জগন্নাথ মন্দির থেকে,গোয়ার চার্চ থেকে
ঈশ্বরের হাজারো নাম আজ শুধু পাথর। 
আমরা সকলেই পাথর
আমি 
আমার মা,বাবা
তুমি, তোমরা শুধু আজ অহল্যা সময়ের শাপে।    

  

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...