Wednesday, November 18, 2020

মন্দবাসা

 


মন্দবাসা 

.... ঋষি 

.

তুমি মন্দবাসি  বললেই আমার কলম একা  হয়ে যায় 

একা হয়ে যায় একলা শীতে হেলান দিয়ে রোড পোহানো কুকুরটা,

সব সত্যি বাড়তে থাকা আলু ,পটোলের মতো বাজার দামে  

আরো সত্যি 

এই মুহূর্তে আমি দাঁড়িয়ে গুনে চলেছি নিজের মাথার পাকা চুল 

বয়স বাড়ছে 

তার সাথে বাড়ছে ভুল। 

.

তুমি মন্দবাসি বললেই আমি বুঝি এই শহরে ঘুম নেই 

ঘুম নেই মানুষের ,কোনো এক চেতনার খোঁজ 

মানুষ ভুল করে 

ভুল করে না আলো ,

প্রতিটা মানুষ বাঁচতে চায় সত্যিকারের আলোর জন্য 

অথচ অবাক কান্ড 

মানুষগুলো মরে রোজ নিজের মনের অন্ধকারে। 

.

তুমি মন্দবাসি বললে 

আমি বলি চলন্তিকা ভালোবাসো না কেন ?

তোমার শরীর থেকে সুতোগুলো খসে পরে ,ভেঙে পরে মাথার খোঁপা 

তুমি ঠোঁট রাখো আমার বুকে 

অভিমানে বলো  তুই তো কবিতার জন্য বাঁচিস 

ভালোবাসিস 

আমার মন্দবাসাই ভালো। 

তোমার অভিমান গুলো ডুবজলে হৃদয়ের ছায়ার মতো থাকে 

তুমি আজকাল বড় চুপচাপ থাকো ,

নদীদের তাই মনমরা ,তারাদের মাঝে তারাখসা 

গাছেদের নিশ্বাস ফিসফিস করে 

কান পেতে শুনি 

তোমার গলার স্বর 

এত শব্দ ,এত সুর ,তোমার কণ্ঠ 

শুনতে পাই তুমি বলছো 

তোর কবিতা বাঁচুক আর আমার তোকে মন্দবাসাই ভালো। 


 


No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...