Sunday, November 8, 2020

বদলানো



বদলানো 
.. ঋষি 

আটত্রিশ থেকে উনচল্লিশ 
আবার সংখ্যা বদলায়, কিন্তু আমি দাঁড়িয়ে সেই, 
সাত, সতেরো ভেবে প্রতি দিন এই শহরে, এই মহল্লা 
শুধু বদলায়, 
আমি দেখি গাছের তলায় কে যেন দাঁড়িয়ে অপেক্ষায়
আমি ফুরিয়ে যাওয়া জীবনের আলোয় চিনতে পারি 
ওটাই তো আমি। 
.
এই যে সারাক্ষন আমি, তুমি তুমি করে চিৎকার করি
আমি কি জানি না তোমার একটা বাগান আছে, আছে তোমার হাসিমুখ
বাগানে তোমার জল দেওয়া আছে 
আছে ফুলেদের পরিচর্যা।
আমারও তো আছে সমুদ্রের শব্দ শোনা, আকাশের তারা গোনা 
সাতটা চুয়াল্লিশের হাড়ভাঙা লোকাল 
আটত্রিশ থেকে উনচল্লিশে শুধু বদলানো। 
.
তবু জানো একটা প্রতীক্ষা আছে 
আমার এই আটত্রিশটা জীবন, ঘড়ির কাঁটার বড় থেকে ছোট
সব মুহুর্তে  অপেক্ষা আছে। 
তুমি ভেবো না চলন্তিকা এটা অপেক্ষার কবিতা 
বরং এটা কবিতা অধিকারের 
সুবর্নলতা, হাতা কড়াইয়ের লড়াই, ফুচকার জল, চকোলেটের রাংতা
খুন সুটি চিমটি, ভেটকির চপ, বিরিয়ানি সব ঠিক আছে
ঠিক আছে ভুল বোঝাবুঝি, ঝগড়া, অভিমানী বিকেল
কিন্তু 
কিন্তু 
কখনো যদি  ছেড়ে যাওয়ার কথা ভাবো 
তবে মনে রেখো 
সময়ের বদলানোতে আমি অভ্যস্ত
অভ্যস্ত রোজকার আটত্রিশ, উনচল্লিশে কিংবা একলা চলায়,
 তোমায়  ছাড়া আমি ভাবতে পারি না ঠিক 
ভাবতে চাই না আমি একা,
কিন্তু 
কিন্তু 
যদি এমন হয় 
ঠ্যাং ধরে ছিঁড়ে ফেলে দেবো
তারপর ..... 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...