Thursday, November 26, 2020

আই এম মিস্টার নো ওয়ান



আই এম মিস্টার নো ওয়ান

...ঋষি 


আবার আর একটা মধ্যাহ্নে দাঁড়িয়ে 

পুড়ে যাচ্ছে বুকের ভিতর একটা মাংসাশী দুপুর 

ভাতের হাঁড়ি ,গরম ভাত 

হ্যা ঠিক,  “I am Mr. No One

তবুও উপস্থিতি 

খিদে পায় যে আমার। 

.

দুঃখ নয় ,বুকের ফিরোজা রঙের রং মহলে অনেকটা জীবন শুয়ে 

আসলে তোমার কোমরে রুপোর দড়ি বাঁধা ,

অদৃশ্য 

প্রতিটা দুপুরের মৃত্যুই নিয়ে আসে আমার 

তবুও  দুঃখ নেই। 

নিজের গভীরে পুড়ে যাচ্ছে আঠারো বছরের একটা পুরোনো মুখ 

গত হওয়া যৌবন 

উপছে ওঠা গরম ভাত 

হ্যা ঠিক “I am Mr. No One। 

.

আবার একটা মধ্যাহ্ন দাঁড়িয়ে হা মুখ করে 

জীবন অটোগ্রাফ দিচ্ছে জানি,

এও জানি  সময়ের গর্ভাশয় আছে  ,যা শুকোয় ,যৌবন আসে ,

বৃদ্ধ বয়স ব্যস্ত পুরোনো হারমোনিয়াম মতো ধুলো ভরা  ন্যাংটো ।

জন্ম মানেই শুভ 

অথচ জন্ম লিখতে গেলে আপনি মাতৃ গর্ভের বানান ভুল লেখেন,

অথচ আমি চিরকাল জরায়ু বলতে বুঝি মহাপ্রলয়। 

অদভুত এই মধ্যাহ্ন 

সারি দেওয়া লাশের ওপর সাজানো গোলাপের ফুল

আমি পচা গন্ধ ঢাকতে আতর  ছেটাচ্ছি 

তবু বুকের ভিতর জিউস আর হেরা স্বর্গচ্যুত

কারণ ট্রয় শুধু যুদ্ধ ছিল না 

ছিল একলা খিদের গল্প

ভাতের গল্প 

 “I am Mr. No One আমি বুঝবো কি করে সে কথা। 

 

 

 


No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...